১২:৩৩ এএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

মাটিরাঙ্গায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ

০৬ নভেম্বর ২০১৭, ০৬:৩০ পিএম | মুন্না


সাগর চক্রবর্তী কমল, মাটিরাঙ্গা প্রতিনিধি: ২০১৭-১৮ রবি মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় মাটিরাঙ্গা উপজেলার ১২৫ জন ক্ষদ্র্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেছে মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

সোমবার বেলা সাড়ে ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান। 

মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো: শাহ আলম মিয়ার সভাপতিত্বে সার ও বীজ বিতরনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা, গোমতি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: ফারুক হোসেন লিটন, তাইন্দং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: হুমায়ুন কবীর, তবলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: আবদুল কাদের, উপসহকারী কৃষি কর্মকর্তা জ্যোতি কিশোর বড়–য়া, মো: আমজাদ হোসেন ও কৃষক মো: নাদেরুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। 

কোন কৃষক ফসল না লাগিয়ে বীজ ও সার বিক্রির চেষ্টা করলে সেই কৃষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে জানিয়ে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, সরকার কৃষকদের মাঝে বিনামুল্যে যেসব কৃষি উপকরণ বিতরণ করছে তা যথাযথভাবে কাজে লাগাতে হবে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি খাতে সাফল্য এসছে জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকার সেই লক্ষ্য নিয়ে কৃষকদের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। 

তামাকের পরিবর্তে ভুট্টা লাগানোর আহবান জানিয়ে বিএম মশিউর রহমান বলেন, তামাক চাষে একটি বিশেষ গোষ্টি স্বাবলম্বি হবে আর ভুট্টা চাষে কৃষকদের আর্থিক স্বচ্ছলতা আসবে।  কৃষকদের কল্যানে সরকার সব সময় পাশে থাকবে মন্তব্য করে তিনি বলেন দেশের মানুষকে এখন আর সার ও বীজের পেছনে ছুটতে হয় না। 

পরে ২০১৭-১৮ রবি মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় মাটিরাঙ্গা উপজেলার ১২০ জন ক্ষদ্র্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে ভুট্টা বীজ ও সার বিতরণ এবং ৫জন কৃষকের মাঝে বিটি বেগুনের বীজ ও সার বিতরণ করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।