৩:১৬ এএম, ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | | ২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

চুয়েট কম্পট্রোলার অফিসে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন

০৭ নভেম্বর ২০১৭, ০৪:৫৩ পিএম | মুন্না


এসএনএন২৪.কম : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর কম্পট্রোলার অফিসে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন করা হয়েছে।  এ কার্যক্রমের অংশ হিসেবে প্রথম ধাপে কম্পট্রোলার অফিসের কারিগরি সহায়তায় পেনশন বিল, কল্যাণ তহবিল বিল ও অস্থায়ী আগাম সংক্রান্ত বিল তৈরির জন্য পৃথক তিনটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। 

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কম্পট্রোলার অফিসে উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।  কম্পট্রোলার জনাব মোঃ সফিকুল ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও অতিরিক্ত রেজিস্ট্রার জনাব মোঃ নুরুল হুদা।  সহকারী কম্পট্রোলার জনাব মোহাম্মদ ওয়াহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারী কম্পট্রোলার জনাব মোহাম্মদ ইউছুপ, একাউন্টস অফিসার জনাব অধীর রঞ্জন বনিক, হিসাব সহকারী জনাব মোহাম্মদ ওয়াহিদুল ইসলাম ও অফিস সহায়ক জনাব আব্দুল আল হান্নান প্রমুখ। 

সফটওয়্যারগুলো ডেভেলভ করেছেন চুয়েট কম্পট্রোলার অফিসের সহকারী প্রোগ্রামার জনাব মোঃ নূর উদ্দীন চৌধুরী।  তিনি জানান, ম্যানুয়ালি বা হাতে বিল তৈরির পরিবর্তে এখন থেকে সফটওয়্যারের মাধ্যমে দ্রæততম সময়ের মাধ্যমে পেনশন বিল, কল্যাণ তহবিল বিল ও অস্থায়ী আগাম সংক্রান্ত বিল তৈরির পাশাপাশি শীট ও সেলারি স্টেটমেন্ট তৈরি করা সম্ভব হবে।  এতে করে ভুলভ্রান্তির ঝুঁকি কমে গিয়ে কম্পট্রোলার অফিসের কাজের গতি আসবে।  একইসাথে দৈনিক ভিত্তিক (মাস্টাররোল) জনবল নিয়ন্ত্রণের জন্য আরেকটি সফটওয়্যার তৈরির কাজও চলমান রয়েছে।  এভাবে পর্যায়ক্রমে কম্পট্রোলার অফিসের পুরো কার্যক্রমকে অটোমেশন প্রক্রিয়ায় রুপান্তরের চলছে। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী প্রোগ্রামার জনাব মোঃ নূর উদ্দীন চৌধুরী, একাউন্টস অফিসার জনাব মোঃ ফিরোজ শরীফ, সহকারী প্রশাসনিক কর্মকর্তা জনাব মোঃ সিরাজুল করিম মজুমদার, জনাব কাজী মোহাম্মদ মুছা আলম, জনাবা চম্পা বড়–য়া, জনাব মোহাম্মদ মামুনুর রশিদ ভূঁইয়া, জনাব রাজিবুল হাসান, জনাব মেহেদী হাসান শাহ্, জনাব তপন দে, জনাব সুকান্ত কুমার দে এবং জনাব আবু মনচুর প্রমুখ। 

এদিকে একই অনুষ্ঠানে চুয়েট কম্পট্রোলার অফিসের পক্ষ থেকে চাকরি থেকে স্বেচ্ছা অবসর গ্রহণ করা একাউন্টস অফিসার জনাব অধীর রঞ্জন বনিককে সংবর্ধনা দেওয়া হয়েছে।  এ উপলক্ষে আয়োজিত বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, অতিরিক্ত রেজিস্ট্রার জনাব মোঃ নুরুল হুদা ও কম্পট্রোলার জনাব মোঃ সফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানে জনাব অধীর রঞ্জন বনিকের হাতে সম্মাননা স্মারক ও ফুলেল শুভেচ্ছা জানান মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।