১২:৪০ এএম, ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ৪ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ঢাবি শতবর্ষপূর্তি পালন উপলক্ষে ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখার আহ্বান কর্তৃপক্ষের

০৮ নভেম্বর ২০১৭, ০৪:৫৯ এএম | সাদি


এসএনএন২৪.কম : ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন ও সুন্দর পরিবেশের ক্যাম্পাস গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  ৭ নভেম্বর বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়। 

শিক্ষকদের সচেতনতা বৃদ্ধি করতে হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শ্রেণিকক্ষে পাঠদানের সময় নিয়মিত এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা ও পরামর্শ প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, একইসঙ্গে, নিজ নিজ অঙ্গন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বিশেষ যত্নশীল হওয়ার জন্য বিভাগ, ইনস্টিটিউট, সেন্টার, আবাসিক হল ও অফিস প্রধানদের প্রতিও অনুরোধ জানানো হয়েছে। 

এছাড়া,‘নির্দিষ্ট জায়গা ছাড়া যেখানে-সেখানে ময়লা-আবর্জনা, কাগজপত্র, ফলমূল-বাদাম, আইসক্রিমের খোসা, খাবারের অবশিষ্টাংশ বা এসবের ঠোংগা না ফেলা, সবুজ ঘাসচত্বর নষ্ট না করা, বাগানের ফুল ও পাতা না ছেঁড়া, ডাল না ভাঙা, দেয়ালে যেখানে-সেখানে না লেখা’ প্রভৃতি বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করে তোলার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।  শিক্ষকগণ শ্রেণিকক্ষ, সেমিনার ও আবাসিক হলে এসব বিষয়ে বক্তব্য উপস্থাপন করলে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করা হয়। 

একাডেমিক উৎকর্ষ সাধনের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সবুজায়ন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার মডেল হিসেবে গড়ে তোলার জন্য সকলের সহযোগিতা কামনা করে ইতোমধ্যেই রেজিস্ট্রার দফতর থেকে একটি বিজ্ঞপ্তি প্রদান করা হয়েছে। 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়।  ২০২১ সালে ১০০ বছর পূর্তি উপলক্ষে বিভিন্ন ধরনের আয়োজন করবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে জানানো হয়।