৫:২৩ পিএম, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার | | ২ রবিউস সানি ১৪৪০




ইয়েমেনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সৌদি জোটের হামলা

১২ নভেম্বর ২০১৭, ০৪:৩৫ এএম | সাদি


এসএনএন২৪.কম : ইয়েমেনের রাজধানী সানায় হুথি বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট।  ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদেন বলা হয়, শুক্রবার রাতে এই হামলা চালানো হয়।  হুথি বিদ্রোহীদের মিডিয়া নেটওয়ার্ক আল মাসিরা এক বিবৃতিতে জানায়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্দেশ্যে দুইটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল।  একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মন্ত্রণালয়ে আঘাত করলে ভবনটি থেকে চারিদিকে ধোঁয়া ছড়িয়ে পড়ে।  আরেকটি মন্ত্রণালয়ের পাশে একটি আবাসিক এলাকায় আঘাত আনে, এতে আটজন আহত হয়। 

গত সপ্তাহে হুথি বিদ্রোহীরা সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালিদ বিমানবন্দরকে উদ্দেশ্যে একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল।  আকাশেই সেই ক্ষেপণাস্ত্র প্রতিহত করলেও সৌদি আরব ইয়েমেনে বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়।  ইরান তাদের অস্ত্র দিচ্ছে অভিযোগ করে ইয়েমেনে আকাশ, স্থল ও জলপথ বন্ধ করে দেয় সৌদি নেতৃত্বাধীন জোট। 

সৌদি আরবের দাবি, ইরান মধ্যপ্রাচ্যে সহিংসতা বাড়ানোর জন্য হুথি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করছে।  তাদের সহযোগীতা না পেলে বিদ্রোহীরা এতটা সহিংস হতে পারত না। 

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা সানা দখল করার পর থেকে দেশটিতে সহিংসতা বৃদ্ধি পেয়েছে।  সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন।  আহত হয়েছেন ৪০ হাজারেরও বেশি। 



keya