৮:০৫ এএম, ২২ নভেম্বর ২০১৭, বুধবার | | ৩ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

উত্তর আয়ারল্যান্ডের হারিয়ে বিশ্বকাপে সুইজারল্যান্ড

১৩ নভেম্বর ২০১৭, ০১:৫০ এএম | সাদি


এসএনএন২৪.কম : বেলফাস্টে বিতর্কিত পেনাল্টি গোলই সুইজারল্যান্ডকে আনন্দে ভাসালো, আর হৃদয় ভাঙলো উত্তর আয়ারল্যান্ডের।  বাসেলে রবিবার গোলশূন্য ড্র করলেও প্রথম লেগের ওই জয় সুইসদের নিয়ে গেলো রাশিয়া বিশ্বকাপে। 

বিশ্বকাপের ইউরোপীয় অঞ্চলের বাছাইপর্বের প্লেঅফের দুই লেগ শেষে ১-০ গোলের অগ্রগামিতায় সুইজারল্যান্ড নিশ্চিত করলো টানা চতুর্থ বিশ্বকাপ।  এনিয়ে ১১তম বিশ্বকাপে খেলবে সুইসরা। 

প্রথম লেগে রিকার্ডো রড্রিগেজের বিতর্কিত পেনাল্টিতে গুরুত্বপূর্ণ অ্যাওয়ে গোলে জিতেছিল সুইজারল্যান্ড।  মাত্র এক গোলে পিছিয়ে থাকা উত্তর আয়ারল্যান্ড নিজেদের সবটুকু চেষ্টা করেছে বাসেলের ফিরতি লেগে।  মাইকেল ও’নেইলের দল চারটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল।  উন্নতিও ছিল চোখে পড়ার মতো।  ক্রিস ব্রান্ট দুইবার সুইসদের গোলমুখে আক্রমণ চালান, কিন্তু তাকে বাধা দেয় স্বাগতিক গোলরক্ষক ইয়ান সমার। 

সুইজারল্যান্ডও সুযোগ তৈরি করেছে বেশ কয়েকবার।  তবে আইরিশ গোলরক্ষক মাইকেল ম্যাকগোভার্ন সফল হতে দেননি জারদার শাকিরি ও স্টিভেন জুবারকে।  তাতে অবশ্য সুইসদের লক্ষ্য পূরণে সমস্যা হয়নি।  স্বাগতিক ফুল-ব্যাক রড্রিগেজ ও স্টিফান লিচস্টেইনার তাদের রক্ষণভাগ সামলান দক্ষতার সঙ্গে। 

শেষ ১০ মিনিটে দুটি গোলের সুযোগ তৈরি করেছিল সুইজারল্যান্ড।  ৮৪ মিনিটে সেফেরোভিচের শট গোলপোস্টের উপর দিয়ে চলে যায়।  ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে রড্রিগেস নষ্ট করেন সুবর্ণ সুযোগ।  গোললাইনের সামনে থেকে তাকে রুখে দেন জন ইভান্স।  এমন সব সুযোগ পেয়েও দলের জয় না দেখার আফসোসে পুড়েছে সুইস সমর্থকরা।  অবশ্য ম্যাচ শেষে বিশ্বকাপে ওঠার আনন্দ যে সেটাকে ম্লান করে দিয়েছে, সেটা বলার অপেক্ষা রাখে না।