১:২৭ পিএম, ১১ ডিসেম্বর ২০১৭, সোমবার | | ২২ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

ঋণের ক্ষেত্রে নারী উদ্যোক্তারা সরকারের সর্বাধিক অগ্রাধিকার পাচ্ছে

২১ নভেম্বর ২০১৭, ১০:১৭ পিএম | সাদি


এসএনএন২৪.কম : ঋণের ক্ষেত্রে নারী উদ্যোক্তারা সরকারের সর্বাধিক অগ্রাধিকার পাচ্ছে।  এক সময়ে নারী উদ্যোক্তা তো দুরের কথা, সাধারণ মানুষও ব্যাংকে যেতে ভয় পেতো।  সরকারের সহজ নীতির ফলে ভীতিকর পরিস্থিতি কাটিয়ে উঠে এখন নারী উদ্যোক্তারা সিঙ্গেল ডিজিটে ঋণ পাওয়ার সুযোগ পাচ্ছে।  চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে আয়োজিত 11th International Women’s SME Expo Bangladesh 2017  এর অভ্যন্তরে মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭ তারিখ বিকেল ০৪.০০ ঘটিকায় 4th SME Banking Matchmaking Fair 2017. এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম এর বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান এই কথা বলেন। 

তিনি আরো বলেন, দেশের অর্থনীতিকে কার্যকরভাবে সচল রাখতে নারী পুরুষের সমানভাবে উন্নয়ন অত্যন্ত জরুরী।  চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট ইনচার্জ ও সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, ব্যাংকগুলো নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে আরো বেশী আন্তরিক হওয়া জরুরী।  নারী উদ্যোক্তা উন্নয়নে ব্যাংক ঋণ সহায়তা সহজলভ্য করা গেলে দেশের অর্থনৈতিক উন্নয়নে এর একটি ইতিবাচক প্রভাব পড়বে। 

সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম এর মহা-ব্যবস্থাপক রাহেনা বেগম চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর4th SME Banking Matchmaking Fair 2017 আয়োজনকে সময়োপযোগী আখ্যায়িত করে সকল ব্যংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠানকে আরো অধিকহারে অংশগ্রহনের আহবান জানান। 

সভপতির বক্তব্যে প্রেসিডেন্ট ইনচার্জ ও সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা বলেন, ঋণ গ্রহনের ক্ষেত্রে গ্রেস-পিরিয়ড প্রথা প্রচলনের আহবান জানিয়ে বলেন ঋণ গ্রহনের পরবর্তী মাসেই ঋণের টাকা পরিশোধ নারী উদ্যোক্তাদের জন্য অত্যন্ত দুষ্কর হয়ে পড়ে।  অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর ভাইস-প্রেসিডেন্ট জেসমিন আক্তার।  শুভেচ্ছা বক্তব্য রাখেন সিডবিøওসিসিআই এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট রুহী মোস্তফা ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রাক্তন সিনিয়র ভাইস-প্রেসেডিন্ট খালেদা এ আউয়াল। 

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট আইভি হাসান।  বাংলাদেশ ব্যাংক এর সহযোগিতায় এসএমই ব্যাংকিং সেবা উদ্যোক্তাদের মাঝে সরাসরি পৌঁছে দিতে এই মেলা মঙ্গলবার ২১ নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ২৫ নভেম্বর ২০১৭ তারিখ পর্যন্ত প্রতিদিন সকাল ১০.০০ টা থেকে রাত ০৯.০০ টা পর্যন্ত চলবে।