৮:৫২ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার | | ২৫ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

নারীদের স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালনে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে : চ.বি. উপাচার্য

২৭ নভেম্বর ২০১৭, ০৮:৩৪ পিএম | মুন্না


এসএনএন২৪.কম : পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীর পেশাগত উন্নয়ন, ক্ষমতায়ন এবং অধিকার সুরক্ষায় USAID’s Justice for All Program and Faculty of Law, University of Chittagong এর যৌথ উদ্যোগে আজ ২৭ নভেম্বর ২০১৭ তারিখ সকাল ১০ টায় চ.বি. এ কে খান আইন অনুষদ অডিটরিয়ামে University Experience Sharing and Discussion Meeting অনুষ্ঠিত হয়।  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে অত্যন্ত সময়োপযোগী এবং গুরুত্বপূর্ণ বিষয়ে অনুষ্ঠান আয়োজন করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ এবং USAID কর্তৃপক্ষকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।  তিনি আধুনিক সমাজ-সভ্যতার ক্রমবিকাশ, বাস্তবতার নিরিখে মাতৃতান্ত্রিক ও পিতৃতান্ত্রিক শাসিত সমাজের বৈশিষ্ট্য এবং বর্তমান পুরুষ শাসিত সমাজে লিঙ্গ বৈষম্যের বিভিন্ন নেতিবাচক দিকসমূহ আলোকপাত করে বলেন, এ কথা সর্বজন স্বীকৃত ও সত্য যে আমাদের নারীরা বিভিন্ন ক্ষেত্রে নিগৃহীত, অবহেলিত ও নির্যাতিত। 

এ কথাও সত্য যে, নারীদের মেধা, প্রজ্ঞার যথার্থ বিকাশ এবং তাঁদের পেশাগত উন্নয়ন, ক্ষমতায়ন এবং অধিকার সুরক্ষায় জাতির জনক বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সরকার বাংলাদেশে নানাবিধ ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে, যা বিশ্বব্যাপি সমাদৃত ও স্বীকৃতি অর্জন করেছে।  মাননীয় উপাচার্য বলেন, নারী সমাজের সম্মান, মর্যাদা, পেশাগত নিরাপত্তা সংরক্ষণ ও অধিকার প্রতিষ্ঠায় প্রথমতঃ নারীদেরকে জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হতে হবে, হতে হবে আত্মপ্রত্যয়ী। 

দ্বিতীয়তঃ পুরুষদেরকেও নারীর মেধা ও প্রজ্ঞার প্রতি যথার্থ সম্মান প্রদর্শনসহ তাঁদের স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালনে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে।  মাননীয় উপাচার্য আজকের আলোচনা অনুষ্ঠানের সার্বিক সাফল্য কামনা করেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় প্রধান এবং চট্টগ্রাম জজ কোর্টের এডভোকেট দিল আফরোজ।  চ.বি. আইন অনুষদের ডিন ও আইন বিভাগের সভাপতি প্রফেসর এ বি এম আবু নোমানের সভাপতিত্বে এবং উক্ত বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাঈদ আহসান খালিদের পরিচালনায় এ আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন USAID’s Justice for All Program-এর লিগ্যাল অফিসার জনাব মো. আরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট লিগ্যাল এইড অফিস, চট্টগ্রামের সিনিয়র এসিসটেন্ট জজ জনাব ফারহানা ইয়াসমীন ও চ.বি. আইন বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মো. আবদুল­াহ আল মামুন।  এ আলোচনা অনুষ্ঠানে চ.বি. আইন বিভাগের ৪৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং তারা মুক্ত আলোচনায় অংশ নেন। 

Abu-Dhabi


21-February

keya