৫:২৩ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার | | ২৯ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

বাবা বলতেন যখন মেয়র থাকবো না, তখনও যেন মানুষ মনে রাখে

০১ ডিসেম্বর ২০১৭, ০৬:২০ পিএম | রাহুল


এসএনএন২৪.কম : যখন মেয়র থাকবেন না তখনও যেন মানুষ তাকে মনে রাখে, এমনটিই চাইতেন সদ্য প্রয়াত মেয়র আনিসুল হক। 

বৃহস্পতিবার ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে এ কথা জানিয়েছেন তার ছেলে নাভিদুল হক।  স্ট্যাটাসের সঙ্গে বাবার সঙ্গে তার একটি ছবিও দিয়েছেন তিনি। 

ফেসবুকে ইংরেজিতে দেওয়া নাভিদুল হকের ওই স্ট্যাটাসটি তুলে ধরা হলো- ‘আমার বাবা আজ (বৃহস্পতিবার) লন্ডন সময় ৪টা ৩৩ মিনিটে আমাদের ছেড়ে চলে গেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)।  বাবার সঙ্গে আমার শৈশবের খুব বেশি স্মৃতি নেই।  কারণ তখন তিনি ব্যবসা নিয়ে ব্যস্ত ছিলেন।  পাশাপাশি সুশীল সমাজের সক্রিয় সদস্য ও সত্যিকারের দেশপ্রেমিক হিসেবেও বাবার ব্যস্ততা ছিল।  কিন্তু যত বড় হয়েছি ততই বাবার সঙ্গে আমার সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। 

তিনি ছিলেন আমার দিক নির্দেশক, সহযোগী, গুরু, আমার জীবনের পথপ্রদর্শক।  বিগত কয়েক বছর, যখন বাবা ডিএনসিসির মেয়র হলেন তখন আমি তার সঙ্গে সেরা সময় কাটিয়েছি।  আমি ছিলাম তার নির্ভরযোগ্য সহযোগী, যার সঙ্গে তিনি তার সব কর্মকাণ্ড, পরিকল্পনা ও স্বপ্নের কথা বলতেন। 

তিনি আমাকে সর্বশ্রেষ্ঠ মূল্যবোধ, সততা ও বিনম্র জীবনযাপন শিখিয়ে গেছেন।  যারা তার সঙ্গে সময় কাটিয়েছেন সেই ভাগ্যবান ব্যক্তিরা যারা বাবার ঘনিষ্ঠ ছিলেন তাদের সঙ্গে তার দরাজ কণ্ঠ, হাসি, জ্ঞান, কবিতা ও স্পর্শ সবসময়ই রইবে। 

বাবা সমসময় বলতেন, আমি যখন মেয়র থাকবো না তখনও যেন মানুষ আমাকে মনে রাখে।  আব্বু, তুমি যদি এখন বেহেশতের পথ থেকে দেখতে তবে জানতে পারতে লাখো মানুষ তোমার কথা মনে রেখেছে।  আমি তোমাকে প্রতিটি দিন অনেক মিস করব।  আমি অনেক সৌভাগ্যবান যে তোমার মতো কিংবদন্তিকে আমার বাবা হিসেবে পেয়েছি। 

বাবাকে উৎসর্গ করে দেওয়া ফেসবুক স্ট্যাটাসগুলো পড়ে আমার চোখে পানি এসে গেছে।  আমি তাদের ধন্যবাদ জানাতে চাই, যারা আমার বাবার প্রতি ভালোবাসা, সম্মান প্রদর্শন করেছেন ও তার জন্য প্রার্থনা করেছেন। 

শুক্রবার বাদ জুমা লন্ডনের রিজেন্ট পার্কের সেন্ট্রাল মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।  এছাড়া শনিবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে বাদ আসর অনুষ্ঠিত হবে দ্বিতীয় জানাজা। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মৃত্যুবরণ করেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৫ বছর।