৬:০৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার | | ৮ জমাদিউস সানি ১৪৩৯

South Asian College

র‌্যাবের অভিযান, আটকের পর মুক্তি পেল ১২৯৫ পশুপাখি

০২ ডিসেম্বর ২০১৭, ১২:০৯ এএম | সাদি


এসএনএন২৪.কম : নগরীর কোতোয়ালী থানার রিয়াজ উদ্দিন বাজারের নুপুর মার্কেটে অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির এক হাজার ২৯৫ পশুপাখি উদ্ধার করেছে র‌্যাব।  বৃহস্পতিবার বিকাল থেকে রাত ৯টা পর্যন্ত র‌্যাব-৭ এক একটি দল এ অভিযান চালায়। 

জব্দ করা পাখি ও বন্য প্রাণীর মধ্যে রয়েছে, ১,৪৫০ টি বিভিন্ন প্রজাতির পাখি (মদনা-১,০২৬ টি, ঘুঘু-৯০ টি, টিয়া-১৫৫ টি, মুনিয়া-১৫০ টি, তোতা-১৫ টি, কাঠ ঠোকড়া-১টি, বাদুর- ১ টি এবং চড়ুই-১২ টি) এবং ৭ টি বিভিন্ন প্রকার প্রাণী (বানর-২টি, বেজী-৩টি, বন মোরগ-২টি)। 

বিভাগের প্রত্যন্ত ও দুর্গম পাহাড়ী এলাকা থেকে এসব বিলুপ্তপ্রায় ও বিপন্ন প্রজাতির পাখি-প্রাণী শিকার করে সারাদেশে উচ্চমূল্যে বিক্রয়ের জন্য মার্কেটের বিভিন্ন দোকানে সংরক্ষণ করা হয়েছিল।  র‌্যাবের লে. কমান্ডার আশিকুর রহমানের নেতৃত্বে র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান এবং আবু নাঈম মো. শহিদুল আলম ও বণ্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব পাখি ও প্রাণী উদ্ধার করা হয়। 

অভিযানের সময় ভ্রাম্যমান আদালত বিলুপ্তপ্রায় ও বিপন্ন প্রজাতির বিভিন্ন ধরণের পাখি ও প্রাণী বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ ও অবৈধভাবে বিক্রি করার দায়ে ৫টি প্রতিষ্ঠানকে আড়াইলাখ টাকা জনিমানা করা হয়। 

অভিযানের পর উদ্ধার করা এসব আজ শনিবার সকালে পাখি ও বন্যপ্রানী চট্টগ্রামের ক্যান্টমেন্ট পাহাড়ী জঙ্গলে অবমুক্ত করা হয়েছে বলে  জানান র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমান। 

Abu-Dhabi


21-February

keya