১১:১২ এএম, ১৬ ডিসেম্বর ২০১৭, শনিবার | | ২৭ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

বঙ্গবন্ধুর ভাষণ রাজনীতির মহাকাব্য : ডেপুটি স্পীকার রাব্বী

০৫ ডিসেম্বর ২০১৭, ০৯:৪৬ পিএম | সাদি


তোফায়েল হোসেন জাকির, গাইবান্ধা প্রতিনিধি : জাতীয় সংসদের ডেপুটি স্পীকার এ্যাড. মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ভাষণে ২৬টি বাক্য আছে, যে ২৬টি বাক্য এক্সপারেশন করে যেতে পারে, যদি কোন পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত হয়। 

বাংলাদেশের প্রথিতযশা শিক্ষাবিদ, চিন্তাবিদ, বুদ্বিজীবি, আইনজীবি, চিকিৎসক, গবেষক, তারা পুঙ্খানুপুঙ্খুভাবে ওই ২৬টি বাক্যের উপরে গবেষণা করে একটি বই লিখেছেন, যেটি রাজনীতির মহাকাব্য।  সে কারণেই জাতীর জনকের সেই ভাষণ ঐতিহাসিক ভাষণ হিসেবে স্বীকৃতি পেয়েছে।  দুঃখজনক হলেও সত্য জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করার পর ওই ভাষণটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। 

মঙ্গলবার বিকেলে গাইবান্ধার সাঘাটা উপজেলার জুমারবাড়ি ইউনিয়নের জুমারবাড়ি ডিগ্রি কলেজ মাঠে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর ওয়ার্ল্ডস ডকুমেন্টারি হেরিটেজ স্বীকৃতি পাওয়ায় এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  এই আলোচনা সভার আয়োজন করে সাঘাটা উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন। 

সভায় সভাপতিত্ব করেন সাঘাটা উপজেলা আওয়ামীলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) নাজমুল হুদা দুদু।  বক্তব্য রাখেন সাঘাটা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ সরকার, প্রচার সম্পাদক মোখলেছার রহমান, আওয়ামী লীগ নেতা ফরহাদ রাব্বী ও আব্দুল মান্নান মন্ডল প্রমুখ।