১:৩৮ পিএম, ২০ জুন ২০১৮, বুধবার | | ৬ শাওয়াল ১৪৩৯

South Asian College

চিটাগাং চেম্বারের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

২৩ ডিসেম্বর ২০১৭, ০৪:৪৯ পিএম | সাদি


এসএনএন২৪.কম : দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি‘র ২০১৬-২০১৭ ইং সালের বার্ষিক সাধারণ সভা ২৩ ডিসেম্বর সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। 

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে এই সাধারণ সভায় আলোচ্যসূচী অনুযায়ী ২০১৬-২০১৭ সালের বার্ষিক কার্যবিবরণী, ১ জুলাই ২০১৬ হইতে ৩০ জুন ২০১৭ ইং সমাপ্ত অর্থ বছর ও ১ জুলাই হইতে ৩১ অক্টোবর ২০১৭ ইং পর্যন্ত চিটাগাং চেম্বারের নিরীক্ষণকৃত আয়-ব্যয়ের হিসাব ও পরবর্তী অর্থবছরের জন্য অডিট ফার্ম নিয়োগ অনুমোদন করা হয়।  এ সময় চেম্বারের প্রাক্তন সভাপতি এম. এ. লতিফ এমপি, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), এম. এ. মোতালেব, মোঃ জহুরুল আলম, মাহবুবুল হক চৌধুরী (বাবর), ছৈয়দ ছগীর আহমদ, মোঃ রকিবুর রহমান (টুটুল), অঞ্জন শেখর দাশ, এস. এম. শামসুদ্দিন, ওমর হাজ্জাজ ও বিপুল সংখ্যক চেম্বার সদস্য উপস্থিত ছিলেন। 

চেম্বার সভাপতি তাঁর বক্তব্যে অর্থনৈতিক কর্মকান্ডে বিভিন্ন সময়ে যেসব সমস্যা আবির্ভূত হয় ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে সংশ্লিষ্টদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে তা নিরসনের লক্ষ্যে চিটাগাং চেম্বারের উদ্যোগে নৌ মন্ত্রী, পাট মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রী, গ্যাস ও বিদ্যুৎ কর্তৃপক্ষ, বেজা চেয়ারম্যান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স বাংলাদেশ (আইসিসিবি)’র সভাপতি, বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (বিএমসিসিআই)’র সভাপতি, সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, ইকনোমিক রিপোর্টার্স ফোরাম নেতৃবৃন্দ, চট্টগ্রাম এলুমিনিয়াম শিল্প মালিক সমিতির নেতৃবৃন্দ, বাণিজ্যিক রাজধানী বাস্তবায়ন পর্ষদের নেতৃবৃন্দ, আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ের কথা জানান। 

তিনি ব্যবসা-বাণিজ্যিক কার্যক্রম নির্বিঘ্নে পরিচালনার ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে ধারাবাহিক মতবিনিময় এবং বন্দর ব্যবহারকারীদের সংগঠন পোর্ট ইউজার্স ফোরামের সভা আয়োজনের মাধ্যমে বন্দর সংক্রান্ত সমস্যা সমাধানের উদ্যোগ সম্পর্কে উপস্থিত সদস্যবৃন্দকে অবহিত করেন। 

মাহবুবুল আলম আন্তর্জাতিক বাণিজ্য, বিদেশী বিনিয়োগ ও রপ্তানি প্রসারে চীনা প্রতিনিধিদল, ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত, ইউরোপীয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত, অস্ট্রেলিয়ান হাইকমিশনার, রাশিয়ার কনসাল জেনারেল, ভারতের ডেপুটি হাই কমিশনার, ভিয়েতনামের রাষ্ট্রদূত, থাইল্যান্ডের রাষ্ট্রদূত, রুয়ান্ডার হাই কমিশনার, ইরাকের চার্জ দ্যা এ্যাফেয়ার্স, ইন্ডিয়ান মুসলিম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, ওয়েলস্-বাংলাদেশ চেম্বার অব কমার্স’র প্রতিনিধিদল,

দিল্লীস্থ’ অস্ট্রিয়ান ট্রেড কমিশনের কমার্শিয়াল এ্যাটাচে, সিঙ্গাপুরের বাণিজ্য প্রতিনিধিদল, তাইওয়ান এক্সটার্নাল ট্রেড ডেভেলাপমেন্ট কাউন্সিল, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওমান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (ওসিসিআই)’র সাথে মতবিনিময়ের কথা উল্লেখ করেন।  এছাড়া পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সিঙ্গাপুরের বাণিজ্য প্রতিনিধিদল ও ভারতের ইন্ডিয়ান মুসলিম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা সদস্যদের জানান। 

মাহবুবুল আলম রমজানে নিন্মআয়ের মানুষের জন্য ভর্তুকিমূল্যে ভোগ্যপণ্য বিক্রয় কার্যক্রম, ২৫তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা, আন্তর্জাতিক ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) মেলা সফলভাবে আয়োজন এবং কক্সবাজারের কুতুপালং-এ রোহিঙ্গা শরনার্থীদের মাঝে চিটাগাং চেম্বারের ত্রাণ বিতরণের কথা উল্লেখ করেন।  সভায় চেম্বারের সদ্য প্রয়াত পরিচালক মোহাম্মদ হাবিবুল হক’র রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।