৮:০৮ এএম, ২১ জুলাই ২০১৮, শনিবার | | ৮ জ্বিলকদ ১৪৩৯


কুয়েতে সড়ক দুর্ঘটনায় আহত সালাউদ্দিনের মানবেতর জীবন

০২ জানুয়ারী ২০১৮, ০৩:৩৫ পিএম | জাহিদ


সাদেক রিপন, কুয়েত প্রতিনিধি : কুয়েতে সড়ক দুর্ঘটনায় সালাউদ্দিন কাদের নামে এক বাংলাদেশি গুরুতর আহত হয়ে মানবেতর জীবনযাপন করছেন কুয়েতের আল জাহরা এলাকায়।  আরবীর বাসায় ড্রাইভার হিসেবে কাজ করত। 

প্রায় ৪মাস আগে কুয়েতের জাহরা এলাকার একটি সড়ক পার হওয়ার জন্য সালাউদ্দিন দাঁড়িয়েছিলেন সেই সময় হঠাৎ একটি বেপরোয়া দ্রুতগতি গাড়ি ধাক্কা দিয়ে চলে যায়। 

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা উদ্ধার করে গুরুতর আহত অবস্থায় ভর্তি করা হয় স্থানীয় একটি হাসপাতালে।  কিন্তু কেন, কী কারণে সালাউদ্দিন ঐ দুর্ঘটনার শিকার হয়েছিলেন, দীর্ঘদিন পেরিয়ে গেলেও দুর্ঘটনার মূল কারন জানা যায়নি।  একদিকে কর্মহীন সালাউদ্দিনের থাকা খাওয়া খরচ চালানো কষ্টকর হয়ে পড়েছে এমনকি বর্তমানে অর্থের অভাবে সালাউদ্দিনের চিকিৎসাও বন্ধ হয়ে গেছে।  সকলের সহযোগিতা পেলে ফিরে যেতে পারবে তার স্বাভাবিক জীবনে। 

সালাউদ্দিন কাদের ফেনী জেলা ছাগলনাইয়া উপজেলার শুভপুর ইউনিয়নের জয়চাঁদ পুর গ্রাম।  পরিবারের সচ্ছলতা ও ভাগ্য পরির্বতনের আশায় সালাউদ্দিন প্রায় এক যুগ আগে পাড়ি জমিয়েছিলেন মধ্যপ্রাচ্যের কুয়েতে।  কিন্তু ভাগ্য বদলাতে বিদেশ এসে উল্টো ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় আছেন এই কুয়েত প্রবাসী। 

প্রায় ৪ মাস আগে কুয়েতের জাহরা নামক এলাকায় একটি গাড়ির প্রচন্ড ধাক্কায় হাতের কব্জি, মাথা, চোখ ও পা সহ শরীরের বিভিন্ন অংশ মারাত্বকভাবে জখম হয়, ফলে আজ ৪মাস ধরে সালাউদ্দিন কর্মহীন ও অন্যের সাহায্যে এই প্রবাসী মানবেতর জীবন কাটাচ্ছেন। 
অসহায় কুয়েত প্রবাসী সালাউদ্দিন কাদের আকামা সমস্যা ও চিকিৎসা এর ব্যয়ভার বহন করা তার পক্ষে কষ্ট সাধ্য হয়ে পড়েছে। 

সালাউদ্দিন কাদের বলেন, দুর্ঘটনার পর কুয়েতস্থ ফেনী সমিতি আমার খোঁজ খবর নিয়েছে।  আর্থিক সহযোগিতা করেছে সেজন্য আমি তাদের কাছে চির কৃতজ্ঞ।  আমার এই চরম বিপদের সময় বাংলাদেশ কমিউনিটি ও কুয়েতের বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক সংগঠন, কমিউনিটি নেতা,দানশীল ব্যাক্তিরা মানবিক দিক বিবেচনা করে সহযোগিতার দু হাত বাড়িয়ে দিবে এটা প্রত্যাশা।  তার এই চরম অসহায়ের মহুর্তে চিকিৎসা, আকামা সমস্যার ব্যাপারে কুয়েত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা কামনা এই প্রবাসী। 

কুয়েতে সালাউদ্দিন কাদেরদের মত সোনার হরিনের খোঁজে আসা প্রবাসীদের সমস্যা আছে থাকবে তবে এইসব প্রবাসীদের সমস্যা সমাধানে বাংলাদেশ কমিউনিটি ও বিভিন্ন উন্নয়ন মূলক সামজিক সংগঠন গুলো এগিয়ে আসলে অনেক দুঃখ কষ্ট লাগব হওতো। স্বহ স্বহ দেশের বাংলাদেশ দূতাবাস যদি ইতিবাচক ভূমিকা রাখে তাহলে প্রবাসে কিছুটা হলেও স্বল্প আয়ের প্রবাসীরা উপকৃত হবে।  বলে মনে করেন কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা। 



keya