৫:৩৮ এএম, ২৪ জুন ২০১৮, রোববার | | ১০ শাওয়াল ১৪৩৯

South Asian College

চ.বি.রসায়ন বিভাগ এবং জাপানের ফুকুসিমা বিশ্ববিদ্যালয়ের সমঝোতা চুক্তি স্বাক্ষর

০৩ জানুয়ারী ২০১৮, ০৪:০৪ পিএম | মুন্না


এসএনএন২৪.কম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ এবং জাপানের ফুকুসিমা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল রেডিওএকটিভিটির সাথে উচ্চ শিক্ষা ও গবেষণা এবং একাডেমিক উন্নয়ন বিষয়ে এক সমঝোতা (MOU) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান মঙ্গলবার বেলা ১১ টায় চ.বি. রসায়ন বিভাগের সভাপতির কক্ষে অনুষ্ঠিত হয়। 

এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।  এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চ.বি. বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম এবং সম্মানিত অতিথির বক্তব্য রাখেন চ.বি. রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা। 

অনুষ্ঠানে স্পিকার হিসেবে বক্তব্য রাখেন জাপানের ফুকুসিমা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল রেডিওএকটিভিটির সহযোগী অধ্যাপক ড. ইসমাইল মো. মফিজুর রহমান।  এ সমঝোতা স্মারকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের পক্ষে উক্ত বিভাগের সভাপতি প্রফেসর ড. মনির উদ্দিন এবং জাপানের ফুকুসিমা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল রেডিওএকটিভিটির পক্ষে স্বাক্ষর করেন ড. ইসমাইল মো. মফিজুর রহমান। 

এ চুক্তি বাস্তবায়নে সার্বিক দায়িত্ব পালন করবেন চ.বি. রসায়ন বিভাগের প্রফেসর বেনু কুমার দে ও জাপানের ফুকুসিমা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল রেডিওএকটিভিটির সহযোগী অধ্যাপক ড. ইসমাইল মো. মফিজুর রহমান। 

উপাচার্য তাঁর ভাষণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ এবং জাপানের ফুকুসিমা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনভায়রনমেন্টাল রেডিওএকটিভিটির মধ্যে উচ্চ শিক্ষা ও গবেষণা বিষয়ে একটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত সকলকে আন্তরিক স্বাগত, ধন্যবাদ ও অভিনন্দন জানান। 

তিনি বলেন, বিশ্বায়নের এ যুগে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের সাথে জ্ঞানের আদান প্রদানের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে সমৃৃদ্ধ করতে হবে।  এ লক্ষ্যে আমাদের শিক্ষক-গবেষকদের জ্ঞান বিনিময়, জ্ঞান সৃষ্টি ও নতুন নতুন জ্ঞানের সন্ধানে গবেষণা কার্যক্রমে অধিকতর মনোযোগী হতে হবে।  উপাচার্য এ MOU-এর সার্বিক সাফল্য কামনা করেন। 

চ.বি. রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. মনির উদ্দিনের সভাপতিত্বে এবং প্রফেসর ড. তাপসী ঘোষ রায়ের পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রফেসর ড. মো. জহুরুল আলম চৌধুরী ও প্রফেসর ড. মো. জামালউদ্দীন আহমদ।  অনুষ্ঠানে উক্ত বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে চ.বি. রসায়ন বিভাগের ৫০ বছর পূর্তি সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে উক্ত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।  পরে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।