৯:০৯ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮, রোববার | | ৭ রবিউস সানি ১৪৪০




কঠিন বিপদে ফেলতে যাচ্ছে পাকিস্তান যুক্তরাষ্ট্রকে

০৯ জানুয়ারী ২০১৮, ০৯:৫৭ এএম | নকিব


এসএনএন২৪.কম : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি পাকিস্তানে সামরিক সহায়তা প্রদান স্থগিত করার ঘোষণা দিয়েছেন।  আর এমন প্রেক্ষাপটে পাল্টা পদক্ষেপ নিয়ে ট্রাম্প প্রশাসনকে কঠিন বিপদে ফেলতে যাচ্ছে পাকিস্তান। 

তারই প্রথম পদক্ষেপ হিসেবে আফগানিস্তান সীমান্ত দিয়ে মার্কিন সেনাদের রসদ সরবরাহ বন্ধ করে দেয়ার বিষয়টি সামনে নিয়ে এসেছে পাকিস্তান। 

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, 'রসদ সরবরাহ বন্ধ করে দেয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে কিন্তু এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।  প্রস্তাবটি নিয়ে কূটনীতিক এবং বেসামরিক ও সামরিক নেতাদের মধ্যে আলোচনা হচ্ছে।  আমরা শিগগিরই একটি সিদ্ধান্তে পৌঁছাব। '

তিনি আরও বলেন, ‘পাকিস্তানি কূটনীতিকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের পদক্ষেপের বিপরীতে এটা একটা ভালো কৌশল।  আমাদের এই অস্ত্রটি আছে।  কারণ যুক্তরাষ্ট্র পাকিস্তান থেকে এসব পথ দিয়ে আফগানিস্তানে খাদ্য ও যন্ত্রপাতি আনা-নেয়া করে থাকে। 

গত বৃহস্পতিবার পাকিস্তানকে সহায়তা বন্ধের সিদ্ধান্তের কথা জানায় যুক্তরাষ্ট্র।  প্রেসিডেন্ট ট্রাম্পের এ সিদ্ধান্তে পাকিস্তান বড় ধরনের ধাক্কা খায়।  আর এর পর থেকে পাকিস্তানের বিরোধী দলগুলো সরকারকে এ উদ্যোগ নিতে চাপ দিয়ে যাচ্ছে। 



keya