১২:৪৮ এএম, ১৬ ডিসেম্বর ২০১৮, রোববার | | ৭ রবিউস সানি ১৪৪০




কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে প্রবাসী সাংবাদিকদের সৌজন্য সাক্ষাৎ

০৯ জানুয়ারী ২০১৮, ০৫:১৭ পিএম | জাহিদ


সাদেক রিপন, কুয়েত প্রতিনিধি : কুয়েতে বাংলাদেশের বিভিন্ন টিভি চ্যানেলে নিয়োগ প্রাপ্ত বৈধ প্রতিনিধিদের সংগঠন বাংলাদেশ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন, কুয়েত এর সাংবাদিকবৃন্দ সংগঠনের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন এর নেতৃত্বে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালামের সাথে সোমবার কুয়েত স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় বাংলাদেশ হাউসে সৌজন্য সাক্ষাৎ করেন। 

সে সময় ফুলের তোড়া দিয়ে রাষ্ট্রদূতকে শুভেচ্ছা জানান সংগঠনের নেতৃবৃন্দ।  প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সমস্যা ও এর প্রতিকারে দূতাবাস সহ বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। 

কুয়েত প্রবাসীদের বর্তমান সবচেয়ে বড় সমস্যা পাসপোর্ট দশ বছর মেয়াদ করা, কুয়েতে বাংলাদেশ সরকার তথা দূতাবাসের নিয়ন্ত্রণে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠা করা, প্রবাসীদের জাতীয় পরিচয় পত্র প্রদানসহ ভোটাধিকার করা, অসাধু ভিসা ব্যবসায়ীদের বিরুদ্ধে দূতাবাস, প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দ ও সংবাদকর্মীদের করণীয়, শ্রমিকদের সমস্যা ও তার সমাধানে দূতাবাসের অগ্রণী ভূমিকা সহ প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ নিয়ে দীর্ঘ সময় বিস্তারিত আলোচনা হয়। 

সে সময় রাষ্ট্রদূত এস.এম আবুল কালাম সাংবাদিক নেতাকর্মীদের জানান তিঁনি কুয়েত প্রবাসীদের পাসপোর্ট সমস্যা এবং একটি বাংলা স্কুল প্রতিষ্ঠা করা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয় কে লিখিত ভাবে জানিয়েছেন এবং স¤প্রতি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগনদের নিয়ে বঙ্গভবনে সমাবেশে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে এই দুইটি বিষয়ে অবহিত করেন। 

তিনি সাংবাদিকদের আশস্থ করে বলেন তাঁর মেয়াদ কালে যথাসাধ্য চেষ্টা করছেন একটি বাংলা স্কুল প্রতিষ্ঠা সহ অন্য বিষয় গুলো সমাধান করার।  সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন, সহ সভাপতি শরীফ মোহাম্মদ মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আ.হ. জুবেদ, সাংগঠনিক সম্পাদক আল আমিন রানা। 

বাংলাদেশ টিভি জার্নালিষ্ট এসোসিয়েশন, কুয়েত এর সাত সদস্যের কার্যনির্বাহী কমিটির মধ্যে আছেন  সভাপতি পদে মঈন উদ্দিন সরকার সুমন, সাধারণ সম্পাদক আ.হ. জুবেদ, সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন, সহ সভাপতি শরীফ মোহাম্মদ মিজানুর রহমান, শেখ এহছানুল হক খোকন , সাংগঠনিক সম্পাদক আল আমিন রানা, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক  মোহন আহমেদ লিটন। 

মান্যবর রাষ্ট্রদূত এস.এম আবুল কালাম বাংলাদেশ টিভি জার্নালিষ্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দকে অভিনন্দন জানান।  সে সময় তিনি সাংবাদিকদের বলেন দেশের মান ক্ষুন্ন হয় এমন কোন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে।  দেশ ও প্রবাসীদের ক্ষতির কারণ হয় এমন সংবাদ যারা বিভিন্ন স্যোসাল মিডিয়ায় প্রচার করে তাদের প্রতি সজাগ দৃষ্টি রেখে কাজ করতে।  অপপ্রচারকারীদের কঠোর শাস্তি প্রদান সহ কুয়েত থেকে বহিস্কার করার হুশিয়ারী করেন। 



keya