৮:০২ পিএম, ২৩ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার | | ৬ জমাদিউল আউয়াল ১৪৩৯

South Asian College

রোহিঙ্গাদের জন্য বই "রোহিঙ্গা বৈষম্য বন্ধ করুন"

১০ জানুয়ারী ২০১৮, ১২:০৬ পিএম | মুন্না


কে.এম. রিয়াজুল ইসলাম, বরগুনা প্রতিনিধি : "রোহিঙ্গা বৈষম্য বন্ধ করুন" নামে রোহিঙ্গাদের জন্য বই লিখেছেন বরগুনা আলোকযাত্রা দলের মুসা ইব্রাহীম। 

বরগুনা জেলার তালতলী উপজেলার ১৭ বছরের পড়ুয়া তরুন এস এম মুসা ইব্রাহীম।  রোহিঙ্গা জনগোষ্ঠীর নাগরিকত্বসহ রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষে তাদের উপর অমানবিক অত্যাচার নির্যাতন বৈষম্যের অবসান ঘটিয়ে এক সাম্প্রদায়িক সম্প্রীতিময় মায়ানমারের প্রত্যাশায় লিখছেন "রোহিঙ্গা বৈষম্য বন্ধ করুন " বইটি। 

রোহিঙ্গা বৈষম্য বন্ধ করুন বইটি লিখে তিনি শুধু নিজ জেলায়ই নয় সারাদেশব্যপী প্রশংসার সাথে আলোড়ন তুলেছেন।  তরুণ সমাজে তুলেছেন নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদী ঝড়। 

রোহিঙ্গা বৈষম্য বন্ধ করুন বইটি সম্পর্কে জানতে চাইলে মুসা ইব্রাহিম বলেন, রোহিঙ্গাদের জন্য বই "রোহিঙ্গা বৈষম্য বন্ধ করুন"।  আমি মনে করি বিশ্বের মানুষের যে ধর্ম পরিচয় রয়েছে তার থেকে বড় পরিচয় আমরা সবাই মানুষ।  আর এই পরিচয়ের মাধ্যমেই সম্ভব বিশ্বের প্রতিটি স্থানে শান্তি পৌছে দেওয়া।  সম্ভব রাখাইনে সকল জনগোষ্ঠীর শান্তিপূর্ণভাবে বসবাস করা।  আপাতত এটি ছোট্ট একটি হুংকার উগ্রপন্থীদের বিরুদ্ধে যারা বলে রোহিঙ্গারা বাঙ্গালী, নব্য অভিবাসী এবং যারা রোহিঙ্গাদের বিরুদ্ধে বৈষম্য উস্কে দেয়।  মায়ানমার সরকারের প্রতি আহ্বান, রোহিঙ্গাদের নাগরিকত্বসহ সকল অধিকার ফিরিয়ে দিয়ে রাখাইন অঞ্চলে শান্তি ও স্থীতিশীলতার পথ সম্প্রসারিত করুন। 

মুসা ইব্রাহীম আরো জানান, ইতিমধ্যে বইটির মোড়ক উন্মোচন না হলেও প্রাথমিক ভাবে ছাপানো কয়েকটি বই বরগুনা জেলাসহ দেশের বিভিন্ন স্থানের পরিচিত গুণীজনার হাতে পৌছাতে তারা প্রশংসা করেছেন।  লেখার জন্য উৎসাহ দিচ্ছেন এবং আসন্ন বইমেলায় বইটির মোড়ক উন্মোচিত হতে যাচ্ছে। 

Abu-Dhabi


21-February

keya