৬:১৯ পিএম, ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার | | ৮ শা'বান ১৪৩৯

South Asian College

গোপালগঞ্জের কাশিয়ানীতে শীতে জনজীবনে দূর্ভোগ

১০ জানুয়ারী ২০১৮, ১২:২৬ পিএম | মুন্না


এম শিমুল খান, গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কাশিয়ানীতে তীব্র শীতে জনজীবনে চরম দূর্ভোগ।  শৈত্যপ্রবাহ আর কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে উপজেলার স্বাভাবিক জীবন যাত্রা।  শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় নাকাল হয়ে পড়েছে হত দরিদ্র-ছিন্নমূল মানুষ। 

শীতের কবল থেকে বাঁচার জন্য গ্রামাঞ্চলের দরিদ্র মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছে।  প্রচন্ড ঠান্ডার কারণে মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না।  ফলে সন্ধ্যার পর হাট-বাজার, রাস্তাঘাটে লোকের উপস্থিতি কম থাকায় ব্যবসা বাণিজ্যেও মন্দা ভাব দেখা দিয়েছে।  ব্যাহত হচ্ছে উপজেলার স্বাভাবিক জীবনযাত্রা। 

কাশিয়ানী উপজেলা সদর হাসপাতালসহ প্রাইভেট ক্লিনিকগুলোতে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।  শিশু, বৃদ্ধ ও নারী-পুরুষরা ডায়রিয়া, নিমোনিয়া, শ্বাসকষ্ট ও সর্দি জ্বরসহ বিভিন্ন ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হচ্ছে।  প্রতিদিন চিকিৎসা নিতে হাসপাতাল গুলোতে রোগীদের ভিড় বাড়ছে। 

গৃহপালিত পশুপাখির শীতে কাহিল হয়ে পড়েছে।  তবে আগের মতো গাছিদের কর্ম ব্যস্ততা দেখা যায়নি।  দিন দিন গ্রামাঞ্চল থেকে হারিয়ে যাচ্ছে খেজুর গাছ।  এদিকে বোরো ধানের রোপনকৃত চারা লালচে রং ধারণ করতে শুরু করেছে বলে কৃষকরা জানিয়েছেন।