৯:০৩ পিএম, ১৫ অক্টোবর ২০১৮, সোমবার | | ৪ সফর ১৪৪০


হবিগঞ্জের সুলতানশীতে সৈয়দ দুধু মিয়ার বাৎসরিক ওরস পালন

১০ জানুয়ারী ২০১৮, ০১:১৫ পিএম | জাহিদ


আখলাছ আহমেদ প্রিয়, হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহী সুলতানশী হাবিলীতে প্রতি বছরের ন্যায় এবারও হাজার হাজার মানুষের সমাগমে সৈয়দ গোলাম হায়দার হোসাইনী চিশতী ওরফে সৈয়দ দুধু মিয়া সাহেবের ৩৭তম পবিত্র বাৎসরিক ওরস মোবারক অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার হাবিলীর দরবার-এ হায়দার হাবিলীতে এ বাৎসরিক ওরস অনুষ্ঠিত হয়।  ওইদিন ওরসকে কেন্দ্র করে জেলার বিভিন্ন স্থান থেকে হাজার হাজার নারী পুরুষ সুলতানশী মাঠ প্রাঙ্গনে এসে ভীড় জমায়। 

এলাকাবাসী ও জেলার বিভিন্ন স্থান থেকে আসার ভক্তবৃন্দদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।  ওরসে সারারাত ব্যাপী ওয়াজ, মিলাদ মাহফিল, মুশিদী গান পরিবেশন করা হয়। 

এতে প্রায় ৫০টি গরুসহ বিভিন্ন পশু জবাই করে শিরনী বিতরণ করেন ভক্তবৃন্দরা।  ওরসে বসে মেয়েদের সাজের জিনিসপত্রসহ নানা মনিহারী দোকানপাট।  কনকনে শীত থাকায় দেখা যায় অনেক কাপড়ের দোকানও।  আবার ওরসে বিভিন্ন খাবারের দোকানও ছিল লক্ষনীয়।  কাফেলায় কাফেলায় ভর্তি ছিল মুরিদান ভক্তবৃন্দরা। 

ওরসে প্রশাসনিক ব্যবস্থাসহ দূর দূরান্ত থেকে আসা মানুষের সেবায় নিয়োজিত ছিলেন ওরস কমিটির লোকজন।  ফজরের নামাজের পূর্বে দরবার-এ হায়দার হাবিলীর পীর সৈয়দ গোলাম নবী হোসাইনী চিশতী ওরফে সৈয়দ দুলাল মিয়া সাহেব-এর আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ওরসের সমাপ্তি ঘটে। 


keya