১১:৫৬ পিএম, ২৩ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার | | ৬ জমাদিউল আউয়াল ১৪৩৯

South Asian College

হবিগঞ্জ শিল্পকলা একাডেমীতে মঞ্চস্থ্য হলো ‘অপ্রাকৃতিক প্রকৃতি’

১০ জানুয়ারী ২০১৮, ০৯:২৯ পিএম | সাদি


আখলাছ আহমেদ প্রিয়, হবিগঞ্জ প্রতিনিধি : শায়েস্তাগঞ্জ দেশ নাট্যগোষ্ট্রির ১৯ তম প্রযোজনা 'অপ্রাকৃতিক প্রকৃতি' নাটকটি মঞ্চস্থ্য হলো হবিগঞ্জ শিল্পকলা একাডেমীর অডিটরিয়ামে।  মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় নাটকটি মঞ্চস্থ্য করা হয়।   মুকিত চৌধুরীর রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন ফখরুল হামিদ। 

নাটকের মূখ্যপাত্রী ‘স্মৃতি’র জীবন ধারাপাত নিপূনভাবে ফুটে উঠেছে ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকে।  ‘মানব’ চিরন্তন প্রেমের আহ্বানে অধরাকে পাবার আশায় সংসার ত্যাগী হয়, কিন্তু সংসারের মায়ামোহে আবার হয় ঘরমুখো। 

শত আয়োজন শত প্রচেষ্টা ব্যর্থ হয় প্রকৃতি বিমূখ হলে।  বেকসুর প্রকৃতি মাঝে মাঝে হয়ে উঠে অপ্রাকৃতিক।  এদিকে সন্তান লাভের আশায় ডাক্তার, কবিরাজ এমনকি ভন্ডসাধুর আশ্রমে যেতেও কুন্ঠিত বোধ করেনি নাটকের কেন্দ্রীয় চরিত্র স্মৃতি। 


দেশের খ্যাতিমান নারী নাট্যকার রুমা মোদক বলেন, অনেক দিন পরে হলেও দেশ নাট্যগোষ্ঠীর একটি মঞ্চনাটক দেখলাম।  হলে বসে দেখার মত একটি নাটক।  এ নাটকটি নিয়ে জাতীয় ভাবে প্রদর্শন করা যাবে বলে আমি মনেকরি। 

জীবন সংকেত নাট্যগোষ্ঠীর সভাপতি অনিরুদ্ধ কুমার ধর শান্তনু বলেন, দেশ নাট্যগোষ্ঠী দীর্ঘদিন ধরে নাট্য আন্দোলনের সাথে জড়িত।  তাদের নিজস্ব কার্যালয় ও স্টুডিও থিয়েটার রয়েছে।  আজ যে নাটকটি দেখলাম খুব ভালো  লেগেছে।  আশাকরি দর্শকদেরও ভালো লেগেছে। 

পরিবেশ আন্দোলনের নেতা ও সাংস্কৃতিক কর্মী তোফাজ্জল সোহেল বলেন, আশির দশক কিংবা নব্বইর দশকের পর হবিগঞ্জের নাট্য আন্দোলন অনেকটা ঝিমিয়ে পড়েছে।  আজ অনেকদিন পর মঞ্চে নাটক দেখলাম।  দেশ নাট্যগোষ্ঠীর প্রযোজনায় মঞ্চনাটকটি ভীষন ভালো লেগেছে।  বন্ধারমনীদের নিয়ে আমাদের সমাজে যে কুসংস্কার প্রচলিত রয়েছে তা এই নাটকের মাধ্যমে তুলে ধরা হয়েছে। 

জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাস বলেন, আজ যে নাটকটি দেখেছি খুবই ভালো একটি নাটক।  আমি মনেকরি এই নাটকটি দেশের বিভিন্নস্থানে প্রদর্শন করার মত একটি নাটক। 

এছাড়াও নাটক শেষে দেশ নাট্যগোষ্ট্রির সভাপতি এডভোকেট হুমায়ূন কবীর সৈকত-এর উপস্থাপনায় অন্যান্যের মধ্যে কথা বলেন,  বলেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান  ফেরদৌস আরা বেগম, হবিগঞ্জ  প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট রুহুল হাসান শরীফ, খোয়াই থিয়েটারের সাধারণ সম্পাদক ইয়াছিন খান, কবি সিদ্দিকী হারুন, কবি অপু চৌধুরী প্রমুখ। 

Abu-Dhabi


21-February

keya