২:৫৫ পিএম, ১৮ জুলাই ২০১৮, বুধবার | | ৫ জ্বিলকদ ১৪৩৯


যুক্তরাষ্ট্র জাপানের কাছে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করবে

১১ জানুয়ারী ২০১৮, ০৮:২৬ এএম | নকিব


এসএনএন২৪.কম : বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র।  চলছে পারমাণবিক হামলার পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্কর সব মহড়া। 

আর এরই মধ্যে জাপানের কাছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।  মার্কিন সরকার বলছে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে দিন দিন পরমাণু হুমকি বেড়ে চলার প্রেক্ষাপটে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। 

এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৩ কোটি ৩৩ লাখ ডলার মূল্যের এসএম-৩ ব্লক ২ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির অনুমতি দিয়েছে সরকার।  এই বিষয়ে প্রয়োজনীয় অনুমোদন দেওয়ার জন্য ট্রাম্প প্রশাসন মঙ্গলবার কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, জাপানকে দেওয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে চারটি এম কে-২৯ মিসাইল ক্যানিস্টারসহ প্রয়োজনীয় প্রযুক্তি ও কৌশলগত পরিষেবা থাকবে।  এসব ক্ষেপণাস্ত্র ডেস্ট্রয়ার কিংবা ভূমি থেকে ছোঁড়া যাবে। 

উল্লেখ্য, কিছুদিন আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপান সফর করেছেন।  এরপরই জাপানের কাছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির সিদ্ধান্ত নিল মার্কিন সরকার।