৯:১৯ পিএম, ১৫ অক্টোবর ২০১৮, সোমবার | | ৪ সফর ১৪৪০


কুষ্টিয়ায় ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক মহড়া

১৪ জানুয়ারী ২০১৮, ০১:০৫ এএম | নিশি


এস এম জামাল, কুষ্টিয়া সংবাদদাতা : বাসা-বাড়িতে আগুন ও রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করনীয় বিষয়ে সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।  কুষ্টিয়ায় উন্নয়ন মেলার সমাপনী দিনে কালেক্টরেট চত্বরে এ মহড়া অনুষ্ঠিত হয়।  কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এ মহড়ার আয়োজন করে। 

এছাড়াও সড়ক দুর্ঘটনা ঘটলে দ্রুত কিভাবে সেখানে গিয়ে হতাহতদের উদ্ধার কাজে অংশ নেয়।  এবং তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।  বাসা-বাড়িতে আগুন ও রান্নার গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে সাধারণ মানুষের করনীয় বিষয়ে সচেতনতামূলক মহড়া দেখানো হয়।  দুর্যোগকালীন প্রস্তুতিসহ মানুষের সৃষ্টি কিংবা দুর্ঘটনা ও করণীয় বিষয়ে মহড়া প্রদর্শন করেন ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক ও উদ্ধারকারী দল এবং প্রাথমিক চিকিৎসা দল। 


মহড়া চলাকালীন সময়ে কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অগ্নি প্রতিরোধ ও নির্বাপন, সড়ক দূর্ঘটনা থেকে উদ্ধারসহ তাদের বিভিন্ন কর্মকান্ড প্রদর্শন করেন।  কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন কর্মকর্তা আলী সাজ্জাদ মহড়া পরবর্তীতে জানান, দুর্যোগ মোকাবেলা ও প্রস্ততি গ্রহণে বাংলাদেশ আজ বিশ্বের যে কোন দেশের জন্যই রোল মডেল। 

যে কোন দুর্যোগ মোকাবেলায় আমাদের প্রস্তুত থাকত হবে।   দুর্যোগ মোকাবেলার শক্তি থাকলে আমাদের অগ্রযাত্রা টেকসই হবে। 

আমরা শুধু প্রাকৃতিক দুর্যোগ কিংবা অগ্নিকান্ডে নয়, সড়ক দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেতে আমরা সবসময় চেষ্ট করে থাকি।  এছাড়াও ঔষধের দোকানে কিংবা কারখানায় আগুনের সুত্রপাত হয় তাহলে কিভাবে মেশিনের সাহায্যে পানি স্প্রে করলে আগুনে পুড়ে যাওয়া ঔষধগুলো ক্ষতিগ্রস্ত হবে এবং বাকীসবগুলোর যেন ক্ষতি না হয়ে সেসব নতুন নতুন প্রযুক্তির কল্যানে ফায়ার সার্ভিসের কর্মীরা সেসব মহড়া দেখায়। 


পরে দৃষ্টিনন্দন ওয়াটার ডিসপ্লে প্রদর্শণ করা হয়।  কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইউনিটের ২০জন সদস্য অংশ গ্রহন করেন। 

এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো: আনোয়ার হোসেন, কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান, কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাসান হাবিব, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোমিনুর রশীদসহ এনডিসি আতিকুল মামুন,সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 


keya