১১:৩৭ পিএম, ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার | | ৭ শাওয়াল ১৪৩৯

South Asian College

একুশে বই মেলায় আসছে সাংবাদিক ওমর ফারুকের

‘সংবাদ প্রতিবেদন-ধারাবাহিক ধারাবাহিকতা’ গ্রন্থ

২৯ জানুয়ারী ২০১৮, ০১:২৭ পিএম | নিশি


এসএনএন২৪.কম :  সাংবাদিক ওমর ফারুক সম্পাদিত ‘ সংবাদ প্রতিবেদন-ধারাবাহিক ধারাবাহিকতা’ গ্রন্থ আসছে একুশে বই মেলায়।  চট্টগ্রামের নগরজীবন, শিল্প-সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য, উন্নয়ন, সমাজচিত্র, সমস্যা-সংকট-সম্ভাবনা, হিজড়া স¤প্রদায়ের সুখ-দু:খের গল্প, ভ্রমন, সামাজিক মূল্যবোধের অবক্ষয়সহ নানান বিষয়গুলোকে উপজীব্য করে লেখা ৯০টি প্রতিবেদন মলাটবন্ধ হয়েছে বইটিতে।  

প্রকাশনী প্রতিষ্ঠান গলুই থেকে বলা হয়েছে, বইটির ছাপানোর প্রায় কাজ শেষ।  ১ ফেব্রুয়ারি থেকে বইটি পাওয়া যাবে ঢাকায় বাংলা একাডেমীর একুশে বই মেলায় জ্ঞান বিতরণী স্টলে এবং চট্টগ্রামে একুশে বই মেলাসহ দেশের প্রসিদ্ধ বইঘরগুলোতে।  ২৪০ পৃষ্ঠার অফসেট কাগজে মুদ্রিত বইটির মূল্য রাখা হয়েছে ৩২০ টাকা।  বইয়ের প্রচ্ছেদ করেছেন কবি ও শিল্পী কাজী সাইফুল হক।  

জাতীয় অর্থনীতিতে চট্টগ্রাম ৮৫ শতাংশ রাজস্ব জোগান দিচ্ছে, কিন্তু এর বিপরীতে পাচ্ছে কী ? বাণিজ্যিক রাজধানী ঘোষণাও থমকে আছে।  অফুরান্ত সম্ভাবনার মধ্যও রয়েছে নানাবিধ সমস্যা।  সমৃদ্ধ ইতিহাস এবং ঐহিত্য থাকার পরও সেগুলোকে তুলে ধরার প্রয়াস অপ্রতুল।  কর্ণফুলী নদী দখল-দুষণে বুড়িগঙ্গার রূপ নিচ্ছে।  ন্যাচারাল মেগা ইন্ড্রাস্টির হালদা নদীর অবস্থা করুন।  নানা প্রতারণা ফাঁদে পা দিয়ে চট্টগ্রামবাসী দিনদিন হচ্ছে নি:স্ব।  চিকিৎসা সেবায় রয়েছে নানা অপ্রতুল্যতা, এসব সমস্যা থেকে উত্তেরণের পথ কি ? এরকম নানা বিষয় চিহ্নিত করে সমাধানের উত্তর উঠে এসেছে গ্রন্থটিতে। 

ওমর ফারুকের জন্ম চট্টগ্রামের পটিয়ায় ১৯৮২ সালের ৭ এপ্রিল।  ব্যবস্থাপনায় স্নাতকোত্তর করেছেন তিনি।  যৌন সংখ্যালঘু ও হিজড়া সম্প্রদায়কে নিয়ে গবেষণা করে আন্তর্জাতিক সংস্থা ইউএসএআইডি থেকে অর্জন করেছেন ফেলোশিপ।  ২০১৬ সালে ২৯ অক্টোবর সর্বনাশা মাদক শিরোনামে ধারাবাহিক রিপোর্ট করে দৈনিক প্রথম আলো  ট্রাস্ট থেকে পেয়েছেন সেরা প্রতিবেদন পুরস্কার।  ‘জমিদারী সাতকাহন’ ধারাবাহিক প্রতিবেদন করে পেয়েছেন প্রত্মতত্ত্বর আলোকচিত্র মিউজিয়ামের সম্মাননা পুরস্কার। 

সাংবাদিকতা দিয়ে ওমর ফারুকের কর্মজীবন শুরু। ‘সাপ্তাহিক চিটাগাং নিউজ’ সম্পাদনা করেন তরুণ এই লেখক।  কাজ করেছেন দৈনিক মানবজমিন ও দৈনিক সংগ্রামে।  বর্তমানে কর্মরত দৈনিক নয়াদিগন্তে স্টাফ রিপোর্টার হিসেবে।