১১:১৯ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার | | ৯ রবিউস সানি ১৪৪০




সাত দিনে অবৈধ অভিবাসীদের পাসর্পোট দিবে কুয়েত দূতাবাস

০৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:২১ পিএম | সাদি


সাদেক রিপন, কুয়েত প্রতিনিধি : ৫ ফেব্রুয়ারি ছিল কুয়েতে অবৈধ অভিবাসীদের জন্য ঘোষীত সাধারণ ক্ষমার অষ্টম দিন ভোর থেকে কুয়েতে বিভিন্ন অঞ্চল থেকে আসা অবৈধ অভিবাসীদের কুয়েত দূতাবাসে উপছে পড়া ভীড় দেখা গেছে। 

সকল বাংলাদেশি যাদের বৈধ আকামা নেই।  যাদের সময় মত আকামা নবায়ন হয়র

নি, যারা কখনো আকামা লাগাতে সক্ষম হননি তারা এ সুবিধা গ্রহন করতে পারবেন।  যেসকল অবৈধ অভিবাসী নতুন পাসর্পোটের জন্য আবেদন করতে চান তাদের আগামী ৮ ফেব্রুয়ারি মধ্যে আবেদন করতে বলা হয়েছে।  এক্ষেত্রে যাযা প্রয়োজন ২ কপি পাসর্পোট সাইজের ছবি, পুরাতন পাসর্পোট কপি বা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি বা জন্ম সনদের ফটোকপি বা নিজ এলাকা স্থানীয় চেয়ারম্যান কর্তৃক প্রদত নাগরিক সনদ। 

৫ ফেব্রুয়ারি প্রেস রিলিজের মাধ্যমে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান আনিসুজ্জামান ৭ দিনের মধ্যে অবৈধ অভিবাসীদের পাসর্পোট প্রদানে বিষয়টি জানিয়েছেন।  এর আগে গত ৩১ শে জানুয়ারি সাধারণ ক্ষমার বিষয়ে স্পষ্টীকরণ বিজ্ঞপ্তি প্রকাশ করেন।  বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

অবৈধ বসবাসকারী ( আকামা নম্বর ১৮ ও ২০) যাদের নামে পলাতক মামলা ছাড়া অন্য কোন মামলা নেই কিংবা যাদের নামে কোন ভ্রমন নিষেধাজ্ঞা জারী হয়নি তারা বৈধ পাসর্পোটের মাধ্যমে সরাসরি দেশে ফিরতে পারবেন। 

যাদের পাসর্পোট নেই তারা ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরতে পারবেন।  তাদেরকে অতিসত্বর দূতাবাস থেকে ট্রাভল পারমিট সংগ্রহ করার অনুরোধ করা হয়েছে। 

ট্রাভেল পারমিট সংগ্রহ করে অথবা যারা নতুন পাসর্পোট নিয়েছেন তাদের বিভিন্ন গভর্নেটের আওতায় রেসিডেন্সি ডিটেকটিভ বিভাগে এ গিয়ে ফরম পূরণ করে স্ট্রামড ডকুমেন্ট সংগ্রহ করতে হবে। 

যাদের রেসিডেন্সি ডিটেকটিভ বিভাগে কোন তথ্য পাওয়া যাবে না, তাদেরকে এই বিভাগ থেকে একটা ফরম দেওয় হবে।  সেটা পূরণ করে ক্রিমিনাল এভিডেন্স ডির্পামেন্টে যোগাযোগ করতে হবে। 

যাদের কোন মামলা নেই তারা জরিমানা দিয়ে সাধারণ নিয়মে কুয়েতে বৈধ হতে পারবেন।  এক্ষেত্রে কোন পলাতক মামলা বা অন্য কোন মামলা তা আগে ক্লিয়ার করতে হবে। 

যে সমস্ত অবৈধভাবে বসবাসকারী এই সময়ের মধ্যে কুয়েত ত্যাগ করবেন তারা নিষিদ্ধ তালিকাভুক্ত হবেন না এবং তারা সাধারণ নিয়মে পুনরায় কুয়েতে আসতে পারবেন। 

২৯ জানুয়ারি হতে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত ঘোষীত সাধারণ ক্ষমার ৮ দিনের মধ্যে দেশে যেতে ট্রাভেল পারমিট নিয়ে প্রায় সাড়ে ৩ হাজার বাংলাদেশি অবৈধ অভিবাসী আর নতুন পাসর্পোট ও বৈধ হতে আবেদন করেছে প্রায় দুই শ ৫০ জনের মত।  এদের মধ্যে বয়স্ক ও তরুণরাই বেশি বলে জানান কাউন্সিলর দূতালয় প্রধান আনিছুজ্জামান। 



keya