৯:৫০ এএম, ১৮ নভেম্বর ২০১৮, রোববার | | ৯ রবিউল আউয়াল ১৪৪০




পাকিস্তানে উন্মুক্ত স্থানে ভালোবাসা দিবস উপলক্ষে গণমাধ্যমে প্রকাশ নিষিদ্ধ

১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১১:১৭ এএম | জাহিদ


এসএনএন২৪.কম: ইসলাম পরিপন্থী হওয়ায় গত বছরের মতো এবারও পাকিস্তানে উন্মুক্ত স্থানে ভালোবাসা দিবস উপলক্ষে কোনো প্রকার অনুষ্ঠান পালন ও গণমাধ্যমে প্রকাশ নিষিদ্ধ করা হয়েছে।  একই সঙ্গে পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া নিয়ন্ত্রণকারী সংস্থা ‘পেমরা’ স্থানীয় গণমাধ্যমগুলোকে ভালোবাসা দিবস (ভ্যালেন্টাইন ডে) উপলক্ষে কোনো প্রকার অনুষ্ঠান প্রচারে সতর্ক করে দিয়েছে। 

পেমরা বিজ্ঞপ্তি দিয়ে বলেছে, সব পক্ষকে নিশ্চিত করতে বলা হচ্ছে যে, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ভ্যালেন্টাইন দিবস পালনের সমর্থনে কোনো প্রচার হবে না।  সরকারি উদ্যোগে কোনো প্রকাশ্য জায়গায় কোনো অনুষ্ঠান হবে না।  সব টিভি চ্যানেল ভ্যালেন্টাইন দিবসের প্রচার বন্ধ রাখবে। 

গত বছরের ১৩ ফেব্রুয়ারি এক নাগরিকের পিটিশনের পরিপ্রেক্ষিতে ইসলামাবাদ হাইকোর্ট তার রায়ে প্রকাশ্য স্থানে ও সরকারি দপ্তরে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে পালন নিষিদ্ধ বলে জানিয়ে দেয়। 

শুধু পাকিস্তানে নয়, পশ্চিমা এ সংস্কৃতি পরিহার করতে এবং ভালোবাসা দিবস পালনের বিপক্ষে অন্যান্য দেশের সরকারও।  ২০০৫ সাল থেকে মালয়েশিয়াতে নিষিদ্ধ রয়েছে ভালোবাসা দিবস পালন।  এ ছাড়া ইন্দোনেশিয়া, সৌদি আরব, ইরানে ভালোবাসা দিবস পালনে নিষেধাজ্ঞা না থাকলেও দিবসটি পালন না করার পক্ষে জনমত ও কর্তৃপক্ষের নিয়মকানুন রয়েছে।