৩:৩৬ এএম, ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার | | ১০ রবিউস সানি ১৪৪০




সৌদি সরকার বিনোদন খাতের উন্নয়নে সাড়ে তিনশ সিনেমা হল নির্মাণ

০৫ মার্চ ২০১৮, ০৯:১৯ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : কট্টরপন্থী দেশ সৌদি আরবে শুরু হয়েছে বসন্তকাল।  কারণ, একের পর এক উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে সৌদি সরকার।  এবার বিনোদন খাতের উন্নয়নে সাড়ে তিনশ সিনেমা হল নির্মাণ করবে সরকার।  যার ফলে কট্টরপন্থি থেকে মধ্যপন্থি হওয়ার দৌড়ে আরও একধাপ এগিয়ে গেল সৌদি আরব। 

ভিশন ২০৩০ অনুযায়ী বিনোদন খাতে জিডিপির হার তিন শতাংশ থেকে ছয় শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার। 

সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের নাগরিকরা বিনোদনের জন্য প্রতিবছর দেশের বাইরে গিয়ে প্রায় ২২ বিলিয়ন ডলার ব্যয় করে।  এখন থেকে দেশের অর্থ দেশেই রাখার চেষ্টা করা হবে। 

এর আগে গত বছরের ১১ ডিসেম্বর দেশটির সংস্কৃতি ও তথ্যমন্ত্রী আওয়াদ বিন সালেহ আলওয়াদ এক বিবৃতিতে বলেন, সৌদিতে ২০১৮ সালের মার্চের মধ্যেই প্রথম সিনেমা মুক্তি পাবে। 

বিবৃতিতে তিনি আরও বলেন, ২০৩০ সাল নাগাদ এ খাতে স্থায়ীভাবে ৩০ হাজার এবং অস্থায়ীভাবে আরও ১৩ হাজার মানুষের কর্মস্থান হবে বলেও সৌদি সরকার আশা প্রকাশ করছে। 

সৌদি গেজেটের সংবাদ অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে দেশটিতে সাড়ে তিনশ সিনেমা হল তৈরি করা হবে।  সেসব সিনেমা হলে প্রায় দুই হাজার পাঁচশ পর্দায় চলচ্চিত্র প্রদর্শন করা হবে। 

এদিকে সৌদি আরবে নারীদের গাড়ি চালাতে দেয়ার সিদ্ধান্তের পর ইতোমধ্যেই নারীদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার এবং চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনেরও অনুমতি দেয়া হয়েছে।  সম্প্রতি চলচ্চিত্রের প্রদর্শনীতে ব্যাপক ভিড়ও দেখা গেছে। 

এছাড়াও ৩০ মার্চ সৌদি আরবে একটি কনসার্টের আয়োজন করা হয়েছে।  বৃহস্পতিবার কনসার্টের টিকিট বিক্রিও শুরু হয়।  আবার টিকিট বিক্রির ঘন্টা দেড়েকের মধ্যেই সবগুলো টিকিট বিক্রিও হয়ে যায়।