৬:০২ এএম, ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০




ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

০৬ মার্চ ২০১৮, ১২:১০ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : পুঁজিবাজারের খাদ্য ও আনুষাঙ্গিক খাতের তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের (বিএটিবিসি) পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। 

সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানি কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের জন্য ৬০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা যায়, সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৩০.৫০ টাকা।  কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৮৫.২১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৬২.২২ শতাংশ। 

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৭ এপ্রিল, সকালে রাজধানীর প্যান পেসিফিক সোনারগাঁও হোটেল, কাওরান বাজারে অনুষ্ঠিত হবে।  এজন্য ২৭ মার্চ রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। 

ডিএসই সূত্রে জানা গেছে, ৬০ কোটি টাকা মূলধনধারী কোম্পানিটির শেয়ার দর ৩ হাজার ৬২১ টাকা।  বহুজাতিক কোম্পানিটির পুঞ্জিভূত রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৮২৯ কোটি ২০ লাখ টাকা। 

১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির সর্বমোট শেয়ারের ৭২.৯১ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের নিকট রয়েছে, ০.৬৪ শতাংশ সরকারের নিকট, ১০.৪২ শতাংশ প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিকট, ১৫.৩৪ শতাংশ বিদেশি বিনিয়োগকারীদের নিকট ও ০.৭১ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের নিকট রয়েছে। 

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাব বছরেও কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৬০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদান করেছিল। 



keya