৭:৩৬ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮, সোমবার | | ১৩ মুহররম ১৪৪০


যুক্তরাষ্ট্রে সু চি’র হালোকাস্ট সম্মাননা বাতিল

০৮ মার্চ ২০১৮, ০৫:২৬ পিএম | সাদি


এমএনএন২৪কম : রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর নির্যাতনের ঘটনায় ‘নিন্দা জানাতে ব্যর্থ হওয়ায় ও সেনাবাহিনীর নৃশংসতা থামাতে না পারায়’ অং সান সু চির পুরষ্কার বাতিল করেছে যুক্তরাষ্ট্রের একটি হলোকাস্ট জাদুঘর। 

২০১২ সালে মিয়ানমারের বর্তমানে স্টেট কাউন্সেলর সু চিকে ‘এলি উইসেল’ নামের ওই পদক দেয় ইউনাটেড স্টেটস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম।  স্বাধীনতা ও মানবাধিকারের পক্ষে কাজ করায় তাকে ওই সম্মাননা দেয়া হয়। 

সু চির উদ্দেশে এক খোলা চিঠিতে তারা জানিয়েছে, রোহিঙ্গা ইস্যুতে সু চির অবস্থান তাদের হতাশ করেছে। 

এতে বলা হয়, ‘২০১৬ ও ২০১৭ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনা অভিযান শুরু হওয়ার পর আমরা আশা করেছিলাম, সু চি এর নিন্দা জানাবে ও সেনাবাহিনীর অভিযান বন্ধে ভূমিকা রাখবে।  রোহিঙ্গাদের সঙ্গে তিনি সংহতি প্রকাশ করবেন।  কিন্তু তা হয়নি। ’

উইসেলের একটি কথা স্মরণ করিয়ে দিয়ে জাদুঘরটি সুচিকে বলে: ‘উইসেল বলেছিলেন- নিরপেক্ষতা নির্যাতনকারীকেই সহায়তা করে; ভুক্তভোগীকে কখনোই নয়।  নীরবতা নিপীড়ককেই উৎসাহিত করে; নিপীড়িতকে নয়। ’

চিঠিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের অবস্থা স্বচক্ষে দেখার জন্য তারা কয়েকবার মিয়ানমার ও বাংলাদেশ সফর করেছেন।  সুতরাং তারা রোহিঙ্গাদের ওপর পরিচালিত বর্বরতা ভালো করেই বুঝেছেন। 

জাদুঘরটি মানবতাবিরোধী এই কাজের সব তথ্যপ্রমাণ নিয়েছেন।  একে তারা ‘মিয়ানমার বাহিনীর গণহত্যা’ বলে আখ্যায়িত করেছেন।  এর জন্য সু চি নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি সরকারকে দায়ী করেন। 


keya