১১:৩৮ এএম, ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার | | ১০ রবিউস সানি ১৪৪০




নারীর অংশগ্রহণ ক্রমশ বাড়ছে 'অর্থনীতির মূল স্রোতে

০৯ মার্চ ২০১৮, ০৮:৩১ এএম | নকিব


এসএনএন২৪.কম : অর্থনীতির মূল স্রোতে নারীর অংশগ্রহণ ক্রমশ বাড়ছে বলে জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অর্থনীতিতে নারীর অন্তর্ভুক্তির কারণে দেশে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২৩ শতাংশে নামিয়ে আনা সম্ভব হয়েছে। 

নারী সমাজের নিষ্ঠা, উদ্ভাবনী শক্তি ও শ্রম নিপুণতার কল্যাণে অর্থনীতির মূল স্রোতে নারীর অংশগ্রহণ ক্রমশ বাড়ছে।  

বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ব্যাংকার- ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।  অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ব্যাংক। 

স্পিকার আরও বলেন, পোশাক খাত, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে নারীর অংশগ্রহণ, দারিদ্র দূরীকরণ, কর্মসংস্থান, দেশজ শিল্পায়ন এবং বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।  অর্থনীতির বিকাশে নারীরা যথেষ্ট অবদান রাখলেও প্রাতিষ্ঠানিক অর্থনৈতিক খাতে তাদের অংশগ্রহণ এখনও অপ্রতুল।  পুঁজি ও শিক্ষার অভাব, সামাজিক ও পারিবারিক বাধা, পণ্য বাজারজাতকরণের সমস্যা দূর হলে এদেশে নারীর শিল্পোদ্যোগ কাঙ্খিত মাত্রায় উন্নীত হবে। 

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিমের সভাপতিত্বে ডেপুটি গর্ভনর আবু হেনা মোহা. রাজী হাসান, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।