৩:০৮ এএম, ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার | | ৭ শাওয়াল ১৪৩৯

South Asian College

নিউজিল্যান্ড-ইংল্যান্ডের অলিখিত ফাইনাল শনিবার

০৯ মার্চ ২০১৮, ০৯:১৫ এএম | রাহুল


এসএনএন২৪.কম : চার ম্যাচ শেষে ওয়ানডে সিরিজে ২-২ সমতা।  তাই নিউজিল্যান্ড-ইংল্যান্ডের পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের পঞ্চম ও শেষটি রূপ নিয়েছে অলিখিত ফাইনালে। 

সিরিজ নির্ধারণী ম্যাচে জয় পেতে উদগ্রীব দু’দলই।  পঞ্চম ও শেষ ওয়ানডে জিতলেই সিরিজ জিতে নেবে বিজয়ী দল।  শনিবার ক্রাইস্টচার্চে বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে। 

হ্যামিল্টনে সিরিজের প্রথম ম্যাচেই শুভ সূচনা করে নিউজিল্যান্ড।  টস হেরে প্রথমে ব্যাটিং-এ নামা ইংল্যান্ড জো রুটের ৭৫ বলে ৭১ ও উইকেটরক্ষক জশ বাটলারের ৬৫ বলে ৭৯ রানের সুবাদে ৫০ ওভারে ৮ উইকেটে ২৮৪ রানের বড় সংগ্রহ পায়।  তাই ২৮৫ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে বিপদে পড়লেও টেইলরের ১১৩ ও লাথামের ৭৯ রানে ম্যাচে ফিরে নিউজিল্যান্ড।  এরপর শেষের দিকে লোয়ার-অর্ডার ব্যাটসম্যান মিচেল স্যান্টনার ২৭ বলে অপরাজিত ৪৫ রানের টনের্ডো ইনিংস খেললে ৩ উইকেটে জয়ের স্বাদ নেয় নিউজিল্যান্ড। 

জয় দিয়ে সিরিজ শুরু করে নিউজিল্যান্ড।  ৩ উইকেটের জয় নিয়ে সিরিজে প্রথম লিড নেয় তারাই।  তবে দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ায় ইংল্যান্ড।  বেন স্টোকসের অলরাউন্ড নৈপুণ্যে ৬ উইকেটে জয় পায় ইংলিশরা। 

সিরিজে সমতা আনতে পেরে আত্মবিশ্বাস বেড়ে যায় ইংল্যান্ডের।  তাই সিরিজের তৃতীয় ওয়ানডেতেও জয়ের স্বাদ নেয় ইয়োইন মরগানের দল।  বোলারদের নৈপুণ্যে ওয়েলিংটনের ওয়ানডে ৪ রানে জিতে সফরকারীরা। 

২-১ ব্যবধানে এগিয়ে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় ইংল্যান্ড।  চতুর্থ ওয়ানডে জিতলেই সিরিজ জয় নিশ্চিত করবে তারা।  কিন্তু চতুর্থ ওয়ানডেতে ইংল্যান্ডকে সেই সুযোগ দেননি নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর।  ১৮১ রানের মহাকাব্যিক ইনিংস খেলে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে জয় এনে দেন টেইলর। 

জনি বেয়ারস্টোর ১৩৮ ও জো রুটের ১০২ রানের কল্যাণে ৯ উইকেটে ৩৩৫ রান করে ইংল্যান্ড।  জবাবে অপরাজিত ১৮১ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন টেইলর।  সেই সাথে সিরিজে কিউইদের সমতা আনার সুযোগ করে দেন তিনি।  তাই এখন সিরিজ জয়ের স্বপ্ন দেখছে উভয় দলই।