৭:১২ এএম, ১৯ জুন ২০১৮, মঙ্গলবার | | ৫ শাওয়াল ১৪৩৯

South Asian College

বিমান যোগাযোগে আসামের আগ্রহ বাংলাদেশের সঙ্গে

০৯ মার্চ ২০১৮, ০৯:৫৮ এএম | রাহুল


এসএনএন২৪.কম : বাংলাদেশের সঙ্গে বিমান যোগাযোগ স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে ভারতের আসাম রাজ্যের সরকার। 

এর মাধ্যমে বাংলাদেশ ও আসাম পরস্পরের উন্নয়ন সম্ভাবনা কাজে লাগাতে পারে বলে মনে করে রাজ্য কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার আসামের হোটেল ভিয়াভন্ত বাই তাজ-এ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করেন আসামের গভর্নর জগদীশ মুখ এবং মুখ্য মন্ত্রী সর্বানন্দ সনোয়াল।  আলাদা এই সৌজন্য সাক্ষাতের সময়ই বিমান যোগাযোগের বিষয়টি প্রাধান্য পায় বলে জানিয়েছে বার্তা সংস্থা-বাসস। 

আসামের গভর্নর ও মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় রাষ্ট্রপতি প্রতিবেশীদের বৃহত্তর স্বার্থে বাংলাদেশ ও আসামের মধ্যে অধিকতর যোগাযোগের বিষয়টি নিশ্চিত করার ওপর জোর দেন। 

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ভারতের মতো পরীক্ষিত ও বন্ধু প্রতিবেশীর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে সব সময় অগ্রাধিকার দিয়ে থাকে। 

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারত সরকার ও এর জনগণের আন্তরিক অবদান ও সমর্থনের কথা স্মরণ করে রাষ্ট্রপতি বলেন, ‘দুর্দিনে সর্বোচ্চ আতিথেয়তা ও সমর্থনের জন্য আমরা ভারতের জনগণের কাছে কৃতজ্ঞ। ’

দ্বিতীয় মেয়াদের জন্য বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় রাষ্ট্রপতি আবদুল হামিদকে অভিনন্দন জানান আসামের দুই নেতা।  তাঁরা আশা প্রকাশ করেন যে, আগামী দিনগুলোতে আসাম ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে। 

পরে রাষ্ট্রপতি রেডিসন ব্লু হোটেলে আসামের গভর্নরের দেওয়া এক নৈশভোজে ভাষণ দেন।  তিনি মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বলেন, সেই সময় তিনি এখানে সাব-সেক্টর কমান্ডার ছিলেন। 

আন্তর্জাতিব সোলার সামিটে যোগ দিতে চার দিনের ভারত সফরে অংশ হিসেবে এখন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে অবস্থান করছেন রাষ্ট্রপতি।