৪:৩৫ পিএম, ১৮ আগস্ট ২০১৮, শনিবার | | ৬ জ্বিলহজ্জ ১৪৩৯


সহজ কয়েকটি পদ্ধতিতে কাপড় থেকে দূর করতে পারবেন তেলের দাগ

২৪ এপ্রিল ২০১৮, ১০:১১ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : ঘরে বা হোটেল-রেষ্টুরেন্টে খেতে গিয়ে হঠাৎ তেলের দাগ লেগে গেল আপনার দামি নতুন শার্ট-পেন্টে।  তাৎক্ষণিক অস্বস্তিতে পড়লেও সবচেয়ে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় দাগের ভবিষৎ নিয়ে। 

তবে এবার দুশ্চিন্তার কারণ নেই।  সহজ কয়েকটি পদ্ধতিতে কাপড় থেকে দূর করতে পারবেন তেলের দাগ।  বেকিং সোডার সাহায্যে কাপড় থেকে তেলের দাগ দূর করতে পারেন।  ৩টি পদ্ধতিতে এই দাগ দূর করা যাই।  চলুন দেখে নিই কীভাবে এই দাগ দূর করা যায়-

পদ্ধতি ১
সমান জায়গায় কাপড় বিছিয়ে দাগের উপর ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার ছড়িয়ে দিন।  আঙুল দিয়ে ঘষুন।  ১ ঘণ্টা অপেক্ষা করে কয়েক ফোঁটা লিকুইড ডিটারজেন্ট দিয়ে আরও কিছুক্ষণ ঘষুন।  একটি ভেজা সুতি কাপড় দিয়ে ঘষে ঘষে কর্ন ফ্লাওয়ার ও ডিটারজেন্টের মিশ্রণ উঠিয়ে ফেলুন।  গরম পানি দিয়ে ধুয়ে রোদে শুকান। 

পদ্ধতি ২
দাগের উপর পেপার টাওয়েলচেপে চেপে অতিরিক্ত তেল দূর করুন।  এবার কাপড়ের নিচে কার্ডবোর্ড বিছিয়ে দাগের উপর বেকিং সোডা ছড়িয়ে দিন।  ১ ঘণ্টা অপেক্ষা করে পানি স্প্রে করুন।  নরম টুথব্রাশ দিয়ে কয়েক মিনিট ঘষুন।  খুব জোরে ঘষবেন না।  গরম পানি দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন। 

পদ্ধতি ৩
দাগযুক্ত কাপড়ের নিচে পেপার টাওয়েল বিছান।  দাগের উপর হেয়ার স্প্রে দিন।  পেপার টাওয়েল দিয়ে চেপে চেপে দাগ তুলে ফেলুন।  ডিটারজেন্ট দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন।