১১:৩১ এএম, ২২ জুন ২০১৮, শুক্রবার | | ৮ শাওয়াল ১৪৩৯

South Asian College

রাবি অধ্যাপক রেজাউল করিম হত্যাকান্ডের রায় ৮ মে : সুষ্ঠু বিচারের দাবিতে র‍্যালী

০৬ মে ২০১৮, ০৫:০৯ পিএম | মুন্না


মেশকাত মিশু, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক  রেজাউল করিম সিদ্দিকী হত্যাকান্ডের সুষ্ঠু বিচারের দাবিতে প্রতিবাদী র‍্যালী করেছে বিভাগটির শিক্ষার্থীরা।  আগামী ৮ মে রায় উপলক্ষে এ কর্মসূচি পালন করেছে বিভাগটি। 

র‍্যালীটি আজ রোববার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  এরপর  মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চে মিলিত হয়ে সংক্ষিপ্ত  সমাবেশের মাধ্যমে শেষ হয়।  সমাবেশে বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিভাগের সভাপতি অধ্যাপক এএফএম মাসুদ আক্তার, সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন।  কর্মসূচিতে শিক্ষকদের পাশাপাশি বিভাগটির প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। 

বিভাগটির সহযোগী অধ্যাপক আবদুল্লাহ আল মামুন বলেন, ৮মে রাজশাহী দ্রুত বিচার ট্রাইবুনালে রেজাউল করিম হত্যাকান্ডের বিচার প্রক্রিয়া সম্পূর্ণ হবে।  আমরা আশা করছি এ হত্যাকান্ডের সুষ্ঠ বিচার পাব, আর যদি না পাই তাহলে আবার ৮মে শিক্ষার্থীদের নিয়ে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানাব।  আন্দোলনে কুচক্রী মহল প্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।  শিক্ষার্থীদের হয়রানী শিকার করতে পারে, এ বিষয়ে সবাইকে  সতর্কতা অবলম্বন করতে হবে"। 

ইংরেজী বিভাগের সভাপতি ড. এ এফ এম মাসউদ আখতার তার বক্তব্যে বলেন, অধ্যাপক রেজাউল করিম শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন।  হত্যাকারীরা তাকে হত্যা করে তার সৃজনশীলতা ও মুক্তচিন্তাকে থামিয়ে দিতে চেয়েছিল।  যারাই হত্যাকান্ডের সাথে যারা জড়িত তাদের সর্বোচ্চ শাস্তি হবে এবং আশা করছি রায়ে  সুষ্ঠু ও ন্যায্য বিচার আমরা পাব।  সুষ্ঠু বিচার না পাওয়া পর্যন্ত আমাদের শান্তিপূর্ণ আন্দোলন অব্যাহত থাকবে।  আমাদের আন্দোলন কেউ যেন ভিন্ন খাতে প্রবাহিত করতে না পারে সে ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে। 

এসময় বিভাগের শিক্ষার্থীরা হত্যাকান্ডের সুষ্ঠ বিচারের দাবিতে বিভিন্ন শ্লোগান দেয়। 

উল্লেখ্য, ইংরেজি বিভাগের এই শিক্ষক কে ২০১৬ সালের ২৩ এপ্রিল নগরীর শালবাগান এলাকায় নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়।  পরে তার ছেলে রিয়াসাত ইমতিয়াজ   সৌরভ বাদী হয়ে অজ্ঞাতনামাদের অভিযুক্ত করে নগরীর বোয়ালিয়া থানায় একটি মামলা করেন।  বর্তমানে মামলাটি রাজশাহী দ্রুতবিচার ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে এবং আগামী ৮ মে রায় প্রদানের কথা রয়েছে।