৯:২৯ এএম, ২২ আগস্ট ২০১৮, বুধবার | | ১০ জ্বিলহজ্জ ১৪৩৯


বাংলাদেশ-জাপান আলোচনায় রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে গুরুত্ব

১৫ মে ২০১৮, ১১:১০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম: মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় ও সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা করেছে জাপান।  পাশাপাশি উভয় দেশ যত তাড়াতাড়ি সম্ভব মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের গুরুত্ব সম্পর্কে একমত হয়েছে। 

সোমবার (১৪ মে) টোকিওতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কনোর মধ্যে দ্বিপক্ষীয় আলোচনায় এ ইস্যুটি ওঠে আসে।  পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ের বিকাশসহ বাংলাদেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সহায়তা করবে। 

জাপানের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে এ এইচ মাহমুদ আলী বর্তমানে টোকিওতে তিন দিনের সরকারি সফরে রয়েছেন।  আলোচনাকালে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে আলোচনা করেন এবং উভয় দেশের ঐতিহ্যবাহী ঘনিষ্ঠ সম্পর্ক জোরদারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। 

বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় জাপান সহায়তা অব্যাহত রাখবে বলে জাপানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে আশ্বস্ত করেন। 

এর আগে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) প্রেসিডেন্ট শিনিচি কিতাওকার সঙ্গে বৈঠকে মিলিত হন এবং দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদারের বিষয় নিয়ে মতবিনিময় করেন।