১১:৫১ পিএম, ২০ জুলাই ২০১৮, শুক্রবার | | ৭ জ্বিলকদ ১৪৩৯


শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

২৮ জুন ২০১৮, ০৮:১৫ এএম | সাদি


এসএনএন২৪.কম : মাত্র এক মাস পরই দেখা যাবে প্রায় ৪ ঘণ্টার চন্দ্রগ্রহণ! সময়ের হিসেবে শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ২৭ জুলাই।  যার আগে ও পরে হবে আংশিক চন্দ্রগ্রহণও।  এটি একটি বিরল মহাজাগতিক ঘটনা। 

টানা ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে চাঁদের মুখ ঢেকে যাবে পুরোপুরি।  গত ১০০ বছরে এমন ঘটনা এই প্রথম।  তার আগে ১ ঘণ্টা ৬ মিনিট ধরে চলবে আংশিক চন্দ্রগ্রহণ।  আবার পূর্ণগ্রাস হয়ে যাওয়ার পর শুরু হবে আংশিক গ্রহণ, যা চলবে আরও ১ ঘণ্টা ৬ মিনিট ধরে। 

তার মানে, পূর্ণ আর আংশিক চন্দ্রগ্রহণ মিলে মোট ৩ ঘণ্টা ৫৪ মিনিট (১ ঘণ্টা ৪৩ মিনিট + ১ ঘণ্টা ৬ মিনিট + ১ ঘণ্টা ৬ মিনিট) আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ।  এই দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পারবেন এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউরোপের মানুষরা। 

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ২৭ জুলাই বাংলাদেশ সময় রাত ১২টা ২৪ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ।  চলবে রাত ১:৩০ মিনিট পর্যন্ত।  তারপর রাত ১টা ৩০ মিনিটে শুরু হবে শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। 

২৭ জুলাই একই সরলরেখায় থাকবে চাঁদ, সূর্য আর পৃথিবী।  চাঁদ আর পৃথিবী কারোর’ই নিজস্ব আলো নেই।  সূর্যের আলোতেই তারা আলোকিত।  সূর্য আর চাঁদের মাঝখানে পৃথিবী এলে ঢাকা পড়ে যায় চাঁদ।  হয় চন্দ্রগ্রহণ।  



keya