৫:৫৭ এএম, ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৬ রবিউল আউয়াল ১৪৪০


বান্দরবানের ময়লা আর্বজনার ডাম্পিং ষ্টেশনের অভাবে দূষিত হচ্ছে নদীর পানি

২৯ জুন ২০১৮, ০৬:৩১ পিএম | জাহিদ


রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি : বান্দরবান জেলা শহরের ময়লা নিষ্কাষনের জন্য নেই কোন পরিকল্পিত ব্যবস্থা, শহরের সব ময়লা নিয়ে রাখা হচ্ছে নদীর ধারের এক পাহাড়ে, আর সামান্য বৃষ্টির পানিতে এ ময়লা আর্বজনা ধুয়ে মিশে চলে যাচ্ছে নদীতে, এতেদূষিত হচ্ছে নদীর পানি,অন্যদিকে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়ছে স্থানীয় বাসিন্দারা। 

চারিদিকে সবুজে ঘেরা বান্দরবান জেলা শহর।  তার কোল ঘেঁষে বহতা সাংগু নদী।  নদীর ধারে গড়ে উঠেছে হাজারো মানুষের বসতি। এসব মানুষের দৈনন্দিন ব্যবহৃত আর্বজনা পৌরসভার পক্ষ থেকে নিষ্কাশনের জন্য নিয়ে যাওয়া হলেও জেলা শহরে কোন ডাম্পিং ষ্টেশন না থাকায় শহরের অদূরে নদীর ধারে পাহাড়ের উপর সড়কের পাশে যেনতেনভাবে ফেলে রাখা হচ্ছে। 

প্রতিদিন পৌরসভার ময়লা আবর্জনার গাড়ী করে শহরের বিভিন্ন স্থানের ময়লা সংগ্রহ করে একই স্থানেই জমা হচ্ছে  ময়লার স্তুুপ।  কিন্তুু পরিকল্পিত বর্জ্য নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা না থাকায় সামান্য বৃষ্টির পানিতে এসব আর্বজনা ধুয়ে মিশে যাচ্ছে সাংগু নদীর পানির সাথে, আর ময়লা আর্বজনা ও পানি একসাথে মিশে সৃষ্টি হচ্ছে নানান রোগব্যাধি, আবার বিকল্প কোন পথ না থাকায় এই সাংগু নদীর পানি দিয়েই মিটানো হচ্ছে পুরো জেলা শহরের মানুষের পানির চাহিদা, এতে মারাত্বক পরিবেশ দুষনের পাশাপাশি সৃষ্টি হচ্ছে নানা রোগব্যাধি। 

পরিবেশ দূষণ বিষয়ে জানতে চাইলে বান্দরবান পার্বত্য জেলার বিশেষজ্ঞ সিভিল সার্জন ডাক্তার: অংসুই প্রু মারমা জানান, নদীর সাথে সরাসরি বর্জ্য সংযুক্ত থাকায় নদীর পানি দূষিত হবে এবং এ পানি ব্যবহার করলে মানুষ ধীরে ধীরে বিভিন্ন রোগে আক্রান্ত হবে। 

জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, বান্দরবানের বর্জ্য ব্যবস্থাপনাকে সুন্দরভাবে ব্যবহার করা এবং একটি পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে পৌর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ হয়েছে এবং প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ পরিবেশ সুরক্ষার জন্য কাজ করছে জেলা প্রশাসন। 

এই বিষয় বান্দরবান পৌরসচিব মো: তেীহিদুুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ পরিবেশ সুরক্ষার অংশ হিসেবে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা এবং টেকসই পরিবেশ ও বন নিশ্চিত করণের লক্ষে শীঘ্রই বান্দরবানে একটি ডাম্পিং ষ্টেশন তৈরীর কাজ শুরু হবে, আর এতে অনেকটাই ভোগান্তী কমবে স্থানীয়দের। 

স্থানীয় বাসিন্দরা জানান, শুধু আশ্বাস নয় সুস্থ পরিবেশ ও সুন্দর জীবন ধারণের জন্য শীঘ্রই জেলা শহরের বর্জ্য অপসারনের জন্য একটি ডাম্পিং স্টেশন তৈরি এবং সঠিক তদারকির মধ্য দিয়ে একটি সুন্দর পর্যটন নগরী গড়ে তুলে প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের অন্যতম পরিবেশ সুরক্ষার প্রতি যথাযথ নজর দেবে কর্তপক্ষ।