৫:৫৪ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রোববার | | ১১ জমাদিউস সানি ১৪৪০




বান্দরবান উইমেন চেম্বার অব কর্মাস অফিসের শুভ উদ্বোধন

০১ জুলাই ২০১৮, ০৬:৫৬ পিএম | জাহিদ


রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি : নারীদের স্বাবলম্বী এবং উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে আর্থিক সহায়তা প্রদানের অঙ্গিকারের মধ্য দিয়ে রবিবার বান্দরবান শহরের উজানী পাড়ায় উইমেন চেম্বার অব কর্মাসের অফিস উদ্বোধন করা হয়েছে।  বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান জনাব ক্যশৈহ্লা দুপুরে এ অফিসের উদ্বোধন করেন। 

এ উপলক্ষ্যে এক সভা উইমেন চেম্বার অব কর্মাসের সভাপতি মিসেস লালছানি লুসাই এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।  বান্দরবান পৌরসভার মেয়র জনাব মোহাম্মদ ইসলাম বেবী, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও বান্দরবান চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সহ সভাপতি জনাব লক্ষীপদ দাস এবং বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

সভায় নারী উদ্দোক্তাদের মধ্যে মিসেস ডনাই প্র নেলী, মিসেস হ্লাসিংনু, মিসেস হোসনে আরা খানম শিরীন, মিসেস উন্মে কুলসুম লীনা, মিসেস একিনুসহ অনেকে বক্তব্য রাখেন। 

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, নারীদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য বান্দরবান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ,চট্টগ্রাম চেম্বার এবং জেলা পরিষদের যৌথ উদ্যোগে একটি পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। 

এজন্য তাঁর আন্তরিক প্রচেষ্টার কথা তিনি উলে­খ করেন।  এছাড়া নারীদের উৎপাদিত পণ্য সামগ্রি কিভাবে বাজারজাত করে প্রত্যেককে লাভবান করা যায় এজন্য একটি সেমিনার দ্রুত সময়ের মধ্যে আয়োজন করার উদ্যোগ নেয়া হচ্ছে বলে চেয়ারম্যান তাঁর বক্তৃতায় উল্লেখ করেন। 

এছাড়াও অতিথির বক্তব্যে মিসেস লালছানি লুসাই বলেন, উইমেন চেম্বার নারীদের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়কে একত্রিত করে একটি মোটা অংকের তহবিল গঠন করার প্রক্রিয়া চলমান আছে।  ইতোমধ্যে এ তহবিল থেকে শতকরা নয় শতাংশ সুদে ঋণ দেয়া হচ্ছে।  তিনি বলেন, ব্যাংক থেকে ঋণ পেতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। 

তাই উইমেন চেম্বার সহজ শর্তে সদস্যদের মাঝে ঋণ দেয়ার কাজ গ্রহণ করায় এটি সকলের মধ্যে সাড়া পড়েছে।  ভবিষ্যতে মুলধন বৃদ্ধির মাধ্যমে এ তহবিল থেকে নারী উদ্যোক্তদের আরো বেশি পরিমাণে ঋণ দেয়ার পরিকল্পনা রয়েছে।