১:৪৬ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৯ মুহররম ১৪৪০


রাবিতে কোটা সংস্কার আন্দোলনকর্মীদের পতাকামিছিলে ছাত্রলীগের হামলা

০২ জুলাই ২০১৮, ০৬:২০ পিএম | সাদি


মেশকাত মিশু, রাবি প্রতিনিধি : সরকারি চাকুরিতে কোটা সংস্কারের দাবিতে  রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পূর্ব ঘোষিত পতাকা মিছিলে হামলা করেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। 

এসময় আন্দোলনকারীদের মারধর করেন তারা এবং অন্তত ১০-১২ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।  এদের মধ্যে একজনের অবস্থা আশংকাজনক।  সোমবার বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ ঘটনা ঘটে। 

সরজমিনে দেখা যায় ৪ টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলন কারীরা পতাকামিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়স্থ বিনোদপুর হতে প্রধান ফটকের দিকে আসতে থাকে।  এর আগে মূলফটকে অবস্থান নেয় ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে শতাধিক ছাত্রলীগ নেতাকর্মী। 

এসময় তাদের হাতে লাঠিসোটা, রড, জিআই পাইপ, হাতুড়ি নিয়ে অবস্থান নিতে দেখা যায় ছাত্রলীগ নেতাকর্মীদের।  পরে মিছিলে হামলা  করে ছত্রভঙ্গ করে দেয় ছাত্রলীগ নেতাকর্মীরা।  এসময় পুলিশকে ছাত্রলীগের পিছনে পিছনে দৌড়াতে দেখা যায়।  হামলার পরে আন্দোলনকারীরা এলোপাথাড়ি দৌড়াতে থাকেন।  এসময় কোটা সংস্কারপন্থীদের একজন পড়ে গেলে তাকে লাঠি, রড, হাতুড়ি দিয়ে মারাত্মকভাবে পিটিয়ে আহত করা হয়।  পরে পুলিশ এসে তাকে হাসপাতালে নিয়ে যায়। 

এদিকে কেন্দ্র ঘোষিত কর্মসূচিরর অংশ হিসেবে ক্লাস পরীক্ষা বর্জন করেছে রাবির সাধারণ শিক্ষার্থীরা।  সকাল থেকে বেশিরভাগ ক্লাসরুম ছিল ফাকা এবং পরীক্ষা হয়নি বেশিরভাগ ডিপার্টমেন্টে। 

এব্যাপারে কোটা সংস্কার আন্দোলনের রাবি শাখার আহবায়ক মাসুদ মোন্নাফ বলেন, আমাদের শান্তিপূর্ণ পতাকামিছিলে পুলিশের উপস্থিতিতে ছাত্রলীগ নেতাকর্মীরা হামলা চালিয়েছে, এতে আমাদের অন্তত ১০ জন আহত হয়েছে।  আমাদের যুগ্ম-আহ্বায়ক তারেকের অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে রামেক মেডিকেলে ভর্তি করা হয়েছে। 

পরে বিশ্ববিদ্যালয় মেইনগেটে ছাত্রলীগ নেতারাদের অবস্থান নিতে দেখা যায়। 

এবিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক এম. লুৎফর রহমান জানান, শিক্ষার্থী দের সাথে ছাত্রলীগের মুখোমুখি সংঘর্ষে  ১ জন আহত হওয়ায় তাকে পুলিশের তত্বাবধানে রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

এবিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, তারা আন্দোলনের নামে ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার চেষ্টা করেছে।  আমরা তাদের প্রতিহত করেছি।  এঘটনায় ছাত্রলীগের কেউ আহত হয় নি বলে জানান তিনি। 

এর আগে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ক্লাস-পরীক্ষা বর্জনের পাশাপাশি ক্যাম্পাসে পতাকা মিছিল করার কথা ছিল আন্দোলন কারীদের।  কিন্তু সকাল থেকে ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা ক্যাম্পাসে অবস্থান নিলে মিছিল করতে পারেনি আন্দোলনকারীরা। 


keya