৫:৫৬ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রোববার | | ১১ জমাদিউস সানি ১৪৪০




‘ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার বিরোধিতা করছে চীন’

০৪ জুলাই ২০১৮, ১০:৩৩ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : আমেরিকা একতরফাভাবে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলে চীন সেই নিষেধাজ্ঞা কোনোভাবেই মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র লু ক্যাং। 

মঙ্গলবার (০৩ জুলাই) বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে আমেরিকাকে এ সতর্কবার্তা দেন তিনি। 

লু ক্যাং বলেন, ইরানের বিরুদ্ধে ওয়াশিংটনের আরোপিত একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করছে চীন।  বিশেষ করে ইরানের তেল বিক্রির ওপর মার্কিন নিষেধাজ্ঞা বেইজিং মানবে না বলেও জানান তিনি। 

ইরানের সঙ্গে চীনের বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রয়েছে বলে উল্লেখ করে লু ক্যাং বলেন, আন্তর্জাতিক আইন ও প্রতিশ্রুতি অনুযায়ী তেহরানের সঙ্গে সহযোগিতা ও লেনদেন চালিয়ে যাবে বেইজিং। 

এর আগে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র হুয়া চুনিং ইরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে বলেছিলেন, পরমাণু সমঝোতার ভিত্তিতে তেহরানের সঙ্গে সব ধরনের সহযোগিতা চালিয়ে যাবে বেইজিং। 

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতায় সই করেছিল ইরান।  কিন্তু ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন। 

ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার সময় বলেছেন, তার দেশের পক্ষ থেকে ইরানের ওপর থেকে তুলে নেয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে। 

ওয়াশিংটন ইরান বিরোধী নিষেধাজ্ঞায় শামিল হতে ইউরোপীয় দেশগুলোসহ বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, তেহরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা অমান্যকারী দেশগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেবে মার্কিন সরকার। 

তবে এরইমধ্যে বিশ্বের অনেক দেশ ওই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা আগের মতোই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।