৬:২৯ পিএম, ১৮ জুলাই ২০১৮, বুধবার | | ৫ জ্বিলকদ ১৪৩৯


রাইফা হত্যার বিচারের দাবীতে সাংবাদিক-জনতার সমাবেশ অনুষ্ঠিত

০৪ জুলাই ২০১৮, ১১:০০ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : বর্ষণ উপক্ষো করেই চট্টগ্রাম শহীদ মিনারে অনুষ্ঠিত হলো সাংবাদিক কন্যা রাইফা হত্যার বিচারের দাবীতে সাংবাদিক-জনতার সমাবেশ।  মঙ্গলবার বিকেলে প্রবল বর্ষণের মাঝেই সমাবেশে উপস্থিত হন হাজারও জনতা। 

এ সময় রাইফা হত্যায় জড়িতদের শাস্তির দাবি ও কথিত বিএমএ নেতার সনদ বাতিলের দাবিতে প্রকম্পিত হয়ে উঠে শহীদ মিনার প্রাঙ্গণ।  এর আগে দুপুরের দিকে সাংবাদিক-জনতার এই আন্দোলনে যোগ দিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন পত্রিকার মালিক ও সম্পাদকরা। 

মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সভায় মিলিত হয়ে সাংবাদিক-জনতার এই আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে নিজের অবস্থান তুলে ধরেন তারা।  এই সময় চট্টগ্রামের সাংবাদিকদের ঐক্যবদ্ধ আন্দোরনে সংহতি প্রকাশ করে, রাইফার মৃত্যু মেডিকেল মার্ডার কিনা তা খতিয়ে দেখার অনুরোধ জানান। 

সভায় উপস্থিত ছিলেন দৈনিক পূর্বকোণের সম্পাদক ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদ ও পূর্বদেশ পত্রিকার সম্পাদক মজিবুর রহমান। 

এদিন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরোয়ারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম, সিইউজের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ। 

এদিকে চট্টগ্রামের সাংবাদিকরা ঘোষণা দিয়েছেন, নগরের ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসা ও চিকিৎসকের অবহেলায় সমকালের সাংবাদিক রুবেল খানের আড়াই বছরের শিশু রাইফা খানকে হত্যার বিচারে তিন দফা দাবি আদায় না করে ঘরে ফিরে যাবে না। 

সাংবাদিকরা শপথ করে বলেন, থানার ওসি ও সাংবাদিকদের হুমকিদাতা এবং চট্টগ্রামের স্বাস্থ্যখাতকে জিম্মিকারী কথিত ডা. ফয়সল ইকবালের হাত থেকে কোটি স্বাস্থ্যসেবা গ্রহীতাদের মুক্ত করা হবে।  এই জন্য সাংবাদিক-জনতার ঐক্যবদ্ধ এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। 

এর আগে গত রোববার দিনগত রাতে রাইফা হত্যার তদন্তে আসা টিমকে প্রভাবিত করার চেষ্টার প্রতিবাদে লাগাতার আন্দোলনে ঘোষণা দেন চট্টগ্রামের সাংবাদিক নেতৃবৃন্দ।  একদিন আগের ঘোষণা অনুযায়ী মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশে মিলিত হন সাংবাদিক-জনতা। 

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের ব্যানারে সমাবেশে থেকে প্রধানমন্ত্রীর ও স্বাস্থ্যমন্ত্রীর প্রতি জোর দাবী জানিয়ে বক্তার বলেন, রাইফা হত্যার ঘটনায় অবৈধ-অনুমোদনহীন ম্যাক্স হাসপাতাল বন্ধ, অভিযুক্ত চিকিৎসকদের শাস্তি ও কথায় কথায় মানুষ জিম্মিকারী ডা. ফয়সল ইকবালের চিকিৎসা সনদ বাতিল করুন। 

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন-চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরোয়ার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বিএফইউজের কেন্দ্রীয় নেতা মোল্লা জালাল, সিইউজের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ, রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজে সহ-সভাপতি মোহাম্মদ আলী,

বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কাজী আবুল মনসুর, যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, বাংলাদেশ ফটো সাংবাদিক এসোসিয়েশনের সভাপতি দিদারুল আলম, একুশে টিভির আবাসিক সম্পাদক রফিকুল বাহার, সমকালের ব্যুরো প্রধান সারোয়ার সুমন, ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসায় মারা যাওয়ার ভুক্তভোগী পরিবারের সদস্য স্বামী হারানো নাজমা আক্তার মিতা ও বিচারকের স্ত্রী সায়মার মা নারগিস বেগম।