৮:০৫ এএম, ১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার | | ৪ জ্বিলকদ ১৪৩৯


সায় নেই রাশিয়ার' 'সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারে

০৭ জুলাই ২০১৮, ০৯:২৮ এএম | নকিব


এসএনএন২৪.কম : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আসন্ন বৈঠকে সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারের ব্যাপারে কোনো সমঝোতা হবে না। 

স্পষ্টভাবে একথা জানিয়েছে রুশ প্রেসিডেন্ট আবাসিক দফতর- ক্রেমলিন। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার মস্কোয় বলেছেন, পুতিন ও ট্রাম্পের আসন্ন বৈঠকে সিরিয়ায় ইরানের উপস্থিতি নিয়ে কোনো আলোচনা হবে না। 

আগামী ১৬ জুলাই ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে পুতিন ও ট্রাম্পের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। 

আমেরিকা ও ইসরায়েল সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতির বিরোধিতা করলেও রাশিয়া বরাবরই বলে এসেছে, সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যুদ্ধে সহযোগিতা করছে ইরান। 

ইরানের আইআরজিসি'র কুদস ব্রিগেডের কমান্ডার কাসেম সোলায়মানি; তার ব্রিগেড থেকেই বেশিরভাগ সামরিক উপদেষ্টা সিরিয়ায় দায়িত্ব পালন করছেন

ইরান সিরিয়া সরকারের আনুষ্ঠানিক আমন্ত্রণে সাড়া দিয়ে দেশটিতে সামরিক উপদেষ্টা পাঠিয়েছে।  উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে ইরানের সামরিক উপদেষ্টারা সিরিয়ার সেনাবাহিনীকে পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন।  কিন্তু বিষয়কে স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি ওয়াশিংটন ও তেল আবিব। 

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাসে আমেরিকা ও ইসরায়েল সমর্থিত সন্ত্রাসীরা ব্যাপক সহিংসতা শুরু করে।  কয়েক বছরের ব্যাপক সংঘর্ষের পর চলতি বছরের গোড়ার দিকে সিরিয়ার সেনাবাহিনী দেশের বেশিরভাগ এলাকা সন্ত্রাসীদের দখলমুক্ত করতে সক্ষম হয়। 



keya