৫:৩৭ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রোববার | | ১১ জমাদিউস সানি ১৪৪০




থাইল্যান্ডের গুহায় উদ্ধার অভিযান সাময়িকভাবে স্থগিত

০৯ জুলাই ২০১৮, ১২:০১ এএম | মাসুম


এসএনএন২৪.কম : রাত গড়ানোয় এবং বৈরী আবহাওয়ার কারণে থাইল্যান্ডের উত্তরাঞ্চলের একটি পাহাড়ি গুহায় আটকে পড়া কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার অভিযান স্থগিত করেছে কর্তৃপক্ষ। 

রোববার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া উদ্ধার অভিযান রাত ৯টার আগে স্থগিত ঘোষণা করা হয়।  তবে সোমবার (৯ জুলাই) সকাল থেকে আবার শুরু হবে কার্যক্রম। 

রোববার দিনভর থাইল্যান্ডের পাঁচ সদস্যের এলিট নেভি সিল ও ১৩ জন বিদেশি ডুবুরি উদ্ধার কার্যক্রম চালিয়ে চারজনকে উদ্ধার করে।  ভেতরে এখনও রয়ে গেছেন কোচ ও ৮ কিশোর ফুটবলার। 

অবশ্য এর আগে এএফপিসহ আন্তর্জাতিক কিছু সংবাদমাধ্যম বলেছিল, ৬ কিশোরকে উদ্ধার করা হয়েছে।  কিন্তু রাতে উদ্ধার অভিযান স্থগিত করার পর বিবিসি, সিএনএনসহ অনেক সংবাদমাধ্যম ৪ কিশোরকে উদ্ধারের তথ্য নিশ্চিত করে। 

২৩ জুন বার্ষিক ভ্রমণে ওই পাহাড়ি এলাকায় গিয়ে হারিয়ে যায় ১১-১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচ।  পরে ২ জুলাই উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় তাদের সন্ধান পায় ব্রিটিশ ও থাই ডুবুরি দল। 

এদের উদ্ধারে তৎপর অভিযান দলের প্রধান নারংসাক ওসতানাকর্ণ আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, ‘গুহাটি সাপের মতো পেচানো।  জায়গায় জায়গায় প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হচ্ছে।  উদ্ধার কার্যক্রমের জন্য রশি ব্যবহার করা হচ্ছে।  উদ্ধারকর্মী ও কিশোরদের পুরো মুখে পরতে হচ্ছে মাস্ক।  তবে এতে শ্বাসগ্রহণে তেমন বিঘ্ন হবে না।  প্রত্যেক কিশোরকে দুইজন ডুবুরি সঙ্গ দিচ্ছেন।  সে দুই ডুবুরি কিশোর ও নিজেদের জন্য অক্সিজেনও বহন করছেন। ’

ডুবুরি দলের চেয়ারম্যান মার্টিন গ্রাস বলেন, ‘কিশোরদের বলা হচ্ছে যেন তারা শ্বাস আটকে না রাখে।  ধীরে ধীরে তাদের শ্বাস নিতে হবে ও হাত নাড়াতে হবে। ’

‘টানা ১০ থেকে ১৫ মিনিট পানির নিচে থাকতে হতে পারে।  গুহার পথের পানির ওপর এটা নির্ভর করবে।  গুহার সরু রাস্তায় হামাগুড়ি দিয়ে বেরিয়ে আসতে হবে। ’

এর আগে গুহায় কিশোরদের আটকে যাওয়ার স্থানে পর্যবেক্ষক ডুবুরির যেতে সময় লেগেছে ৬ ঘণ্টা আর ফিরে আসতে সময় লেগেছে ৫ ঘণ্টা