৯:৪১ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৯ মুহররম ১৪৪০


কুষ্টিয়ায় বারী মুগ-৬ বীজ সংরক্ষণ প্রযুক্তির উপর মাঠ দিবস

১০ জুলাই ২০১৮, ০৮:২৮ এএম | জাহিদ


এস.এম.জামাল, কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ায় চাষি পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় (২য় পর্যায়) বারী মুগ-৬ বীজ সংরক্ষণ প্রযুক্তির উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার কুষ্টিয়া সদর উপজেলার বারখাদা এলাকায় উপজেলা কৃষি অফিসের আয়োজনে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ বিনয় কৃষ্ণ দেবনাথ। 

এসময় তিনি বলেন, ফসল উৎপাদনে সবচেয়ে গুরুত্বপূর্ন উপকরণ হলো বীজ।  একমাত্র ভালো বীজের দ্বারাই সর্ব্বোচ্চ ফলন পাওয়া সম্ভব।  এর জন্য কৃষকদেরকে নিজেরাই যাতে ভালো মানের বীজ উৎপাদন ও সংরক্ষণ করতে পারে এ ব্যাপারে তিনি কৃষকদের পরামর্শ প্রদান করেন। 

এসময় কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (শস্য) ড: হায়াত মাহমুদ, সদর উপজেলা কৃষি অফিসার সেলিম হোসেন, সম্প্রসারণ কর্মকর্তা মাসুদ হোসনে পলাশসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন। 

বক্তারা বলেন, জীবাণুযুক্ত বীজ চাষ করা হলে ফসলের ফলন আংশিক আবার শতভাগ বিনষ্ট হতে পারে।  জীবাণুযুক্ত বীজ চাষের ফলে ফসল নানা রোগে আক্রান্ত হয়।  ওই ফসল থেকে বীজ সংরক্ষণ করা হলে পুনরায় ফসল একই রোগে আক্রান্ত হয়।  তাই ফসল রক্ষা করতে হলে আগে বীজ সুরক্ষা করার দিকে কৃষকদের নজর দিতে হবে। 

পরে বীজের মান সংরক্ষণে সঠিক আদ্রতা বজায় রেখে বীজের আদ্রতামাপক যন্ত্রের মাধ্যমে বীজের আদ্রতা নিরুপন, নিশ্চিদ্র বীজ সংরক্ষণ পাত্র বাছাই, চাষীদের মাঝে বীজ বিনিময়ের নিয়ম-কানুনসহ বীজের উন্নত বিভিন্ন সংরক্ষণ পদ্ধতি হাতে-কলমে উপস্থিত কৃষকদের সামনে প্রদর্শণ করা হয়।