৫:১৩ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার | | ৯ মুহররম ১৪৪০


মালয়েশিয়ায় অভিবাসীদের পূনঃবৈধকরণ সম্পন্ন করতে বলছে ইমিগ্রেশন বিভাগ

১০ জুলাই ২০১৮, ০৫:৫৯ পিএম | মাসুম


আশরাফুল মামুন, কুয়ালালামপুর (মালয়েশিয়া) প্রতিনিধি : মালয়েশিয়া অবৈধ অভিবাসীদের কে ৩০ আগস্টের মধ্যে দেশ ছেড়ে যেতে অথবা পূনঃবৈধকরন সম্পন্ন করতে বলছে।  এরপরে আর ট্রাভেল পাস ইস্যু করা হবে না।  অভিযানে ধরা পড়লেই কঠোর শাস্তি। 
মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী সংবাদ সম্মেলনে করে এসব কথা বলেন। 

তিনি ওই সংবাদ সম্মেলনে আরো বলেন, মালয়েশিয়ার সার্বভৌমত্ব ও নিরাপত্তার স্বার্থে এ বিষয়ে কোন আপস করা হবে না।  অভিযান সাময়িকভাবে শিথিল করা হলেও ৩০ আগষ্ঠের পরে সাড়াঁশি অভিযান চলবে অবৈধ অভিবাসী দের বিরুদ্ধে। 

মালয়েশিয়া ইমিগ্রেশন ও বাংলাদেশ দূর্তাবাস সুত্রে জানা গেছে, গত ছয় মাসে বাংলাদেশী সাড়ে ৪ হাজার কর্মীসহ বিভিন্ন দেশের ২১ হাজার অবৈধ অভিবাসীকে আটক করেছে অভিবাসন বিভাগ।  ৩০ জুন বৈধ হওয়ার ‘রিহায়ারিং’ কর্মসূচীর শেষদিন থেকে এ পর্যন্ত এদের আটক করা হয়।  আটক অভিযান চলছে।  আটককৃতদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর ঘোষণা দেয়া হয়েছে। 

অবৈধ অভিবাসীর আটকের সংখ্যায় ইন্দো নেশিয়ার বেশি।  এরপরই বাংলাদেশের অবস্থান।  ইমিগ্রেশন বিভাগ দেশটিতে বসবাসরত অবৈধ অভিবাসীদের ধরতে ১ জুলাই থেকে মেগা-থ্রি নামে অভিযানে নামে দেশটির ইমিগ্রেশন পুলিশ।  রিহায়ারিং প্রোগ্রামের মেয়াদ শেষ হওয়ার পর থেকে মেগা-থ্রি নামে এই অভিযান শুরু করা হয়েছে। 

মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ বিদেশী কর্মীদের বৈধকরণের জন্য রিহায়ারিং নামে একটি প্রকল্প ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি চালু করে দেশটির সরকার।  ওই প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে গত ৩০ জুন।  এই সুবিধা নিয়ে যারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছেন তাদের বিরুদ্ধে এখন গ্রেফতার অভিযান চলছে।  মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ এর নাম দিয়েছে ‘মেগা-থ্রি’ অভিযান। 

দেশটির অভিবাসন বিভাগের তথ্য মতে, অবৈধ অভিবাসীদের পুনঃনিবন্ধনের সুযোগ দিয়ে রি-হায়ারিং প্রোগ্রাম চলে দীর্ঘ আড়াই বছর।  মোট ৭ লাখ ৪৪ হাজার ৯৪২ জন অবৈধ অভিবাসী এবং ৮৩ হাজার ৯১৯ নিয়োগকর্তা এই প্রোগ্রামে আবেদন করেন।  ৩০ জুন পর্যন্ত ৩ লাখ ৬৪ হাজার ৯৬৬ জনের আবেদনপত্র যাচাই করা হয়। 

দেশটিতে বাংলাদেশী বৈধ শ্রমিকের সংখ্যা প্রায় ৫ লক্ষ তবে অবৈধ শ্রমিকের সংখ্যা কত তা কারো জানা নেই ।  ধারনা করা হচ্ছে এর সংখ্যা দ্বিগুণ ।