১:২১ এএম, ১৮ নভেম্বর ২০১৮, রোববার | | ৯ রবিউল আউয়াল ১৪৪০




মালয়েশিয়ায় মানব পাচারের অভিযোগে ৬৬ বাংলাদেশী গ্রেফতার

১২ জুলাই ২০১৮, ১১:৩৫ এএম | জাহিদ


আশরাফুল মামুন, কুয়ালালামপুর (মালয়েশিয়া) প্রতিনিধি : মালয়েশিয়ার অবৈধ শ্রমিকদের বৈধ করার বাংলাদেশি মালিকের একটি অফিস এবং একটি ঘরের মধ্য থেকে ৬৬ জন বাংলাদেশিকে গ্রেফতার করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন এর স্পেশাল ব্রাঞ্চ। 

গতকাল গোপন সংবাদের ভিত্তিতে ২৫ সদস্যর একটি স্পেশাল বাহিনী মালয়েশিয়ার প্রাণকেন্দ্র কুয়ালালামপুরের পার্শ্ববতী সিরি সেরডাং সেলাংগার এলাকায় অভিযান চালায়।  যদিও রিহায়রিং প্রোগ্রামের আওতায় লাইসেন্স পেয়েছিল ওই বাংলাদেশি মালিকানাধীন কোম্পানিটি। 
শ্রমিকদের ঠকিয়ে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে গতকাল অভিযান পরিচালনা করে ইমিগ্রেশন বিভাগ। 

এ সময় অফিস কর্মরত ছিলেন ১১ জন বাংলাদেশি ও দুইজন মালয়েশিয়ান নাগরিক।  ৯৮টি পাসপোর্টের ফটোকপি ২ লক্ষ ৫০ হাজার মালয় রিংগিতসহ তাদের আটক করা হয়।  অপর একটি রুম থেকে ৫৫ জন বাংলাদেশি ও দুইজন ইন্ডিয়ার নাগরিককে গ্রেফতার করে। 

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মোস্তফার আলী জানান, দীর্ঘদিন ধরে মালয়েশিয়াকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে অবৈধ শ্রমিক আমদানি করে মালয়েশিয়ার বিভিন্ন কলকারখানায় সাপ্লাই করতো সিন্ডিকেট গ্রুপটি। 

তিনি আরো জানান, বিভিন্ন দেশ থেকে অবৈধভাবে শ্রমিক এনে ঐরম ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করে মালয়েশিয়ার প্রত্যন্ত অঞ্চলে সাপ্লাই করতো।  আটককৃতদের বিরুদ্ধে অভিবাসন আইন ১৯৫৯/৬৩, ১৯৬৬, ১৬৩ গ্রেফতার দেখানো হয়েছে । 



keya