৫:৫০ পিএম, ২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার | | ৯ জ্বিলহজ্জ ১৪৩৯


গুজবে নাজেহাল বিশ্ব ‘মারা গেছেন মিস্টার বিন’

২০ জুলাই ২০১৮, ০৯:২৩ এএম | নকিব


এসএনএন২৪.কম : রোয়ান অ্যাটকিনসন বা মিস্টার বিন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অভিনেতাদের মধ্যে অন্যতম। 

তবে, তাকে নিয়ে সারাবিশ্বে বইছে আলোচনার ঢেউ।  কে বা কারা নেট-দুনিয়ায় ইচ্ছাকৃত ভাবে ছড়িয়েছে ৬৩ বছর বয়সের তুমুল জনপ্রিয় ব্রিটিশ অভিনেতা রোয়ান অ্যাটকিনসনের মৃত্যুসংবাদ।  কিন্তু, তার পরেই ঘটছে এক দুর্ঘটনা। 

দাবানলের মতোই ছড়িয়েছে খবর।  মিস্টার বিন প্রয়াত।  কিন্তু তার পরেই জানা গিয়েছে এই খবর এক্কেবারেই ভুল।  কেউ বা কারা যেন নেট-দুনিয়ায় ইচ্ছাকৃত ভাবেই ছড়িয়েছে ৬৩ বছর বয়সের তুমুল জনপ্রিয় ব্রিটিশ অভিনেতা রোয়ান অ্যাটকিনসনের মৃত্যুসংবাদ। 

নেট-দুনিয়ায় এমন গুজব এই প্রথম নয়।  প্রায়শই খ্যাতজনের মৃত্যুসংবাদ রটে ভার্চুয়াল ওয়ার্ল্ডে।  রোয়ান অ্যাটকিনসনের মৃত্যুসংবাদ এর আগেও রটেছে।  আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’-এর প্রতিবেদনে প্রকাশ, এবারে গুজব এই মর্মে রটে যে, রোয়ান অ্যাটকিনসন এক গাড়ি দুর্ঘটনায় প্রয়াত।  সোশ্যাল মিডিয়া ফেক নিউজটি পরিবেশিত হয় ‘ফক্স ব্রেকিং নিউজ’ নামের কোনো নকল সংবাদসংস্থার নাম দিয়ে। 

বহু মানুষ তাঁদের প্রিয় কমেডিয়ান রোয়ানের প্রয়াণ-সংবাদে উদ্বেস হয়ে শোকবার্তা পোস্ট করতে শুরু করেন।  অনেকেই এই লিঙ্কটি ক্লিক করতে গিয়ে বোকা বনেন।  তেমন কোনো খবরের অস্তিত্ব তাঁরা খুঁজে পাননি। 

‘মিরর’-এর প্রতিবেদন এখানেই শেষ নয়।  এর পরে যা জানানো হয়েছে, তা রীতিমতো ভয়ঙ্কর।  এই পোস্টটিতে যারা ক্লিক করছেন, তাদের প্রত্যেকের কম্পিউটার নাকি সঙ্গে সঙ্গে ভাইরাস-আক্রান্ত হয়ে পড়ে।  অনুমান করা হচ্ছে, এটি কোনো স্ক্যাম ওয়েবসাইটের সঙ্গে সংযুক্ত। 

ইন্টারনেটে খবর জালিয়াতি ধরার ওয়েবসাইট ‘হোক্স স্লেয়ার’-এর তরফে জানানো হয়েছে, এই লিঙ্ক কিছু সিকিউরিটি এরর পেজ-এ নিয়ে যেতে পারে, যেখানে এমন দাবি থাকতে পারে— আপনার কম্পিউটারটি লকড হয়ে গিয়েছে এবং সেই সঙ্গে একটি সাপোর্ট নম্বরে ফোন করতে বলা হচ্ছে।  এই নম্বরে রিং করতে বারণ করছে ‘হোক্স স্লেয়ার’।  সেখান থেকেই জালিয়াতি শুরু হতে পারে।  আপনার ক্রেডিট কার্ড নম্বর চুরি থেকে আপনার কম্পিউটারে ম্যালওয়্যার পাঠানো— সবই সম্ভব হতে পারে এর দ্বারা। 

সুতরাং সাবধান! আপনার প্রিয় অভিনেতার মৃত্যুসংবাদে বিচলিত না হয়ে প্রথমে খোঁজ নিন খবরটি সত্য কি না।