৭:০৭ এএম, ২০ আগস্ট ২০১৮, সোমবার | | ৮ জ্বিলহজ্জ ১৪৩৯


ময়মনসিংহের নতুন পুলিশ সুপার শাহ মোঃ আবিদ হোসেন

০২ আগস্ট ২০১৮, ০৪:১৫ পিএম | জাহিদ


মিজানুর রহমান, ময়মনসিংহ প্রতিনিধি : কুমিল্লা থেকে তাকে রদবদলের পর ময়মনসিংহের নতুন পুলিশ সুপার (এসপি) হিসেবে যোগদান করেছেন মো. শাহ আবিদ হোসেন (বি.পি.এম)। 

কুমিল্লার পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব পালনকালে নাগরিক সেবায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারে রীতিমতো দৃষ্টান্ত স্থাপন করেছেন শাহ আবিদ হোসেন।  আর এই কৃতিত্বের জন্য ২০১৭ সালে দেশের একমাত্র পুলিশ সুপার (এসপি) হিসেবে ডিজিটাল ওয়ার্ল্ড পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, শাহ আবিদ হোসেনের সরাসরি তত্ত্বাবধানে পুলিশের ট্রেইনি রিক্রুট কন্সটেবল নিয়োগে স্বচ্ছতা নিশ্চিতকরণে দেশে সর্বপ্রথম সফটওয়্যার প্রযুক্তি ব্যবহার করা হয়।  কুমিল্লা শহর এবং হাইওয়ের গুরুত্বপূর্ণ পয়েন্টে তার উদ্যোগে সিসি ক্যামেরা স্থাপন করে অপরাধী শনাক্ত ও অপরাধ প্রতিরোধে কার্যকর ভূমিকা রেখে তিনি জনমনে প্রশংসিত হন। 

ক্রিমিনাল ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ও সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) এর ব্যবহার, বিডি পুলিশ হেল্পলাইন অ্যাপসের মাধ্যমে নাগরিক সেবা প্রদানে পুলিশি কার্যক্রমে সারা দেশে কুমিল্লা জেলা পুলিশ প্রথম স্থান অর্জন করে।  একই সঙ্গে তিনি ই-ট্রাফিকিং সিস্টেমও চালু করে সাফল্যের নজির রাখেন। 

প্রসঙ্গত, বুধবার (০১ আগষ্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে কুমিল্লার এসপি শাহ আবিদ হোসেনকে ময়মনসিংহ এবং ময়মনসিংহের পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলামকে কুমিল্লায় বদলি করা হয়।  এছাড়া একই পদ মর্যাদার ১০ কর্মকর্তাকে রদবদল করা হয়।