১১:০৫ পিএম, ২৩ অক্টোবর ২০১৮, মঙ্গলবার | | ১২ সফর ১৪৪০


বিএনপির নেতা আমীর খসরু বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা

০৫ আগস্ট ২০১৮, ১০:২১ এএম | জাহিদ


এসএনএন২৪.কম : কোমলমতি শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনকে ব্যবহার করে রাষ্ট্র ও সরকার বিরোধী ষড়যন্ত্রের অভিযোগ এনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে। 

শনিবার রাত ১১টার দিকে চট্টগ্রাম সিএমপির কোতোয়ালি থানায় এ মামলাটি দায়ের করেন নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর। 

মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র চেষ্টার অভিযোগ আনা হয়। 

সিএমপি কোতোয়ালী থানার ওসি মো. মহসিন এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র চেষ্টার অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (২) ধারা ও বিশেষ ক্ষমতা আইনের ১৫/৩ ধারায় এ মামলাটি দায়ের করেছেন নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর।  মামলা নং-১৯ তাং ০৪ তাং ০৪/০৮/২০১৮ ইং।  ধারা -৫৭/২, ১৫/৩। 

মামলার আরজিতে বলা হয়েছে, রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমীর খসরুর একটি অডিও রেকর্ড ছড়িয়ে পড়ার কারণে শনিবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা হয়েছে।  এজন্য তিনি দায়ী। 

ইতোমধ্যে এই অডিও ক্লিপটি সামাজিক যোগাযোগ মাধ্যম, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। 

ভাইরাল হওয়া অডিও ক্লিপটিতে শিক্ষার্থীদের চলমান সড়ক নিরাপদ আন্দোলনকে জোরদার করার জন্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে এক অজ্ঞাত ছেলের ফোনে হওয়া কথোপকথন রয়েছে।  অডিও ক্লিপে শোনা যায়, নওমি নামে এক ছেলে খসরুকে ফোন দিয়ে আংকেল বলে সম্বোধন করেন। 

বিএনপি নেতা ওই ছেলেকে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে যোগ দিয়েছে কি না তা জানতে চান।  কুমিল্লা থেকে কথা বলা ওই ছেলেকে বন্ধুবান্ধবসহ ২০০-৫০০ জনকে নিয়ে ঢাকায় এসে আন্দোলন জোরদার করার নির্দেশ দেন তিনি।  সেই সাথে ওই ছেলেকে আন্দোলনের সমর্থনে সামাজিক মাধ্যমে সক্রিয় থাকার নির্দেশ দিতে শোনা যায়। 

তবে এ বিষয়ে জানতে চাইলে আমীর খসরু মাহমুদ বলেন, ‘এটা একটি বানোয়াট অডিও ক্লিপ এবং মিথ্যা প্রচারণা।  সরকারি এজেন্সি শিক্ষার্থীদের আন্দোলন বিফল করতে আমার কণ্ঠ নকল করে এই অডিও বানিয়েছে। ’

তিনি আরও বলেন, বিএনপি একটি দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে সমর্থন জানিয়েছে।  কিন্তু এই আন্দোলনকে ভিন্ন দিকে প্রবাহিত করার জন্য সরকার এখন নানা পরিকল্পনা করছে।  কিন্তু, জনগণ সরকারের এই অশুভ কৌশল সম্পর্কে সচেতন আছেন।  কারণ, তারা অতীতে বিএনপি নেতাদের ওপর দায় চাপাতে তাদের কণ্ঠ নকল করে অনেক অডিও তৈরি করেছিল। 


keya