১:৩৯ এএম, ১৭ অক্টোবর ২০১৮, বুধবার | | ৬ সফর ১৪৪০


২০২ জোড়া বিপন্ন প্রাণীগুলোর ঠাঁই হলো সাফারী পার্কে

০৮ আগস্ট ২০১৮, ১২:২১ পিএম | জাহিদ


আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উদ্ধার হওয়া বণ্য পাখি ও প্রাণীগুলোর অবশেষে ঠাঁই হয়েছে গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে। 

মঙ্গলবার প্রাণীগুলো সাফারী পার্ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করেন বন্যপ্রাণী পরিদর্শক অসিম কুমার মল্লিক। 


সোমবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে লাভবার্ড, কাকাতুয়া ময়ুর, কমন লেমুর, ম্যাকাওসহ ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করে শুল্ক গোয়েন্দা বিভাগ ও ঢাকা কাস্টমস্ হাউস কর্তৃপক্ষ।  পরে বণ্যপ্রাণী অপরাধ দমন বিভাগের কাছে হস্তান্তর করলে তারা ওই উদ্ধার হওয়া পাখি ও প্রাণীগুলোকে সাফারী পার্ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে। 


পার্কের বণ্যপ্রাণী পরিদর্শক আনিছুর রহমান জানান, উদ্ধারকৃত প্রাণীগুলোর মধ্যে ১২টি কমন মার মুসেট মানকি, ২০টি কমন লেমুর, ১৫টি ম্যাকাও, ৮টি ময়ুর, ৩০টি আফ্রিকান গ্রে প্যারেট, ৪টি কাকাতুয়া ও লাভ বার্ড রয়েছে ১৫০টি।  এর মধ্যে ১টি গ্রে প্যারেট মৃত অবস্থায় ছিল।  পাখিগুলোর মধ্যে কয়েকটি লাভ বার্ড পাখি এরই মধ্যে মারা গেছে। 


বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, দীর্ঘপথ অতিক্রম করে বাংলাদেশে আসা প্রাণীগুলো শারীরিক ভাবে অনেকটা দুর্বল।  সাফারী পার্কে হস্তান্তর করার পর প্রাণীগুলোকে নির্দিষ্ট কোরেন্টাইনে (পৃথক স্থান) রাখা হয়েছে।  প্রাণীগুলোর আনুমানিক মূল্য প্রায় অর্ধকোটি টাকা। 


keya