৩:৪৫ পিএম, ১৭ অক্টোবর ২০১৮, বুধবার | | ৬ সফর ১৪৪০


নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী পালিত

১০ আগস্ট ২০১৮, ০৫:২৮ পিএম | মাসুম


শরিফুল ইসলাম নড়াইল প্রতিনিধি : বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী জন্মস্থান নড়াইলে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।  কর্মসূচির  মধ্যেছিল কোরআন খানি, শ্রদ্ধাঞ্জলি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও দোয়া মাহফিল । 

শুক্রবার (১০ আগষ্ট) সকালে নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে শহরের মাছিমদিয়ায় এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালা চত্বরে কোরআনখানিরর মধ্যদিয়ে মৃত্যুবার্ষিকীর কর্মসূচি শুরু হয়।  এরপপর শিশুস্বর্গে দেড় শতাধিক শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

৮টায় শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন  নড়াইল জেলা প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশন, জেলা শিল্পকলা একাডেমি, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মুর্ছনা সঙ্গীত নিকেতন, নড়াইল প্রেসক্লাব, সপ্তর্ষির আলো, গ্রেফ শিল্পগোষ্ঠী, লালবাউল সম্প্রদায় সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। 

সকাল পৌনে ৯টায় শিশুস্বগে বরেণ্য এই চিত্রশিল্পীর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে  সভায় বক্তৃতা করেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোঃ আশিকুর রহমান মিকু, নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ কামরুল আরিফ, অতিরিক্ত জেলা প্রশাসকক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ, জেলা কালচারাল অফিসার মোঃ হায়দার আলী, বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান  হিলু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট মোঃ আলমগীর সিদ্দিকী, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মলয় কুমার কুন্ডু, নারী নেত্রী আঞ্জুমানআরা, মিনতি বোস প্রমুখ। 

বক্তারা, শিল্পী সুলতানের স্মৃতি সংরক্ষণে সরকারের এগিয়ে আসার আহবান জানান। 

আলোচনা সভা শেষে শিল্পীর বিহেদী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।  আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। 

এসময়  বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নের্তৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ও সুলতান ভক্তরা উপস্থিত ছিলেন। 

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৩সালের ১০ আগষ্ট তৎকালিন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়া ঘেরা, পাখির কলকাকলীতে মুখরিত মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহন করেন।  তার পিতার নাম মোঃ মেছের আলী এবং মাতার নাম মাজু বিবি।  বাবা মা আদর করে নাম রেখেছিলেন লাল মিয়া। 

শিল্পীর জীবদ্দশায়  তুলির আঁচড়ে দেশ, মাটি, মাটির গন্ধ আর ঘামে ভেজা মেহনতী মানুষের  চিত্র তুলির আঁচড়ে চিত্র ফুঁটিয়ে তুলেছেন। তিনি তার চিত্রকর্মী দেশবিদেশে প্রদর্শনী করেছেন। 

কাজের স্বীকৃতি স্বরুপ ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্সিয়াল আর্টিষ্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। 

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরন করেন। 



keya