৩:০৯ এএম, ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার | | ৮ সফর ১৪৪০


আজ পাকিস্তানে আনুষ্ঠানিকভাবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করবেন এমপিরা

১৭ আগস্ট ২০১৮, ০৪:১৯ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির নবনির্বাচিত প্রতিনিধিরা ভোটাভুটির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দেশের ২১তম প্রধানমন্ত্রী নির্বাচন করবেন। 

শুক্রবার (১৭ আগস্ট) দুপুর সাড়ে তিনটার দিকে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে।  যদিও এই ভোটাভুটিতে পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা ইমরান খানের জন একপ্রকার সুনিশ্চিত। 

যদিও ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা হওয়ার জন্য মনোনয়ন জমা দিয়েছেন দু’জন।  তারা হলেন পিটিআই-এর নেতা ইমরান খান এবং পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর প্রেসিডেন্ট শাহবাজ শরিফ।  তাদের মনোনয়ন পত্র ইতোমধ্যে যাচাই সম্পন্ন করা হয়েছে।  ইমরান এবং শরিফ দু’জনের মনোনয়ন পত্রই গৃহীত হয়েছে। 

শুক্রবার বেলা সাড়ে তিনটে নাগাদ ন্যাশনাল অ্যাসেম্বলিতে নব নির্বাচিত প্রতিনিধিদের উপস্থিত থাকতে বলা হয়েছে।  তার পরই শুরু হবে ভোটাভুটি।  যদিও হিসেবে বলছে, নেতা হিসেবে ইমরানের জয় এক প্রকার নিশ্চিত।  কারণ ৩৪২ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলির ১৭২ হল ম্যাজিক ফিগার।  সংরক্ষিত আসন নিয়ে ইমরান খানের দল পিটিআই দখলে রয়েছে ১৫৮ আসন। 

সংখ্যাগরিষ্ঠ প্রমাণ করে সরকার গড়ার জন্য আর মাত্র ১৪ আসনের প্রয়োজন।  সে ক্ষেত্রে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ইমরানকে ছোট দলগুলির সাহায্য নিতে হবে।  যদিও এ দিনও দলের তরফে দাবি করা হয়েছে, তাদের হাতে ম্যাজিক সংখ্যা রয়েছে। 

সব কিছু ঠিক থাকলে, আগামিকাল শনিবার শপথ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কথা ইমরান খানের। 


keya